স্নাতক শেষে দুধ দিয়ে গোসল, যা বললেন ঢাবি ছাত্র আদনান

 ঢাবি ছাত্র আদনান সিদ্দিকী
ঢাবি ছাত্র আদনান সিদ্দিকী  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র স্নাতক পরীক্ষা শেষ করে দুধ দিয়ে গোসল করে আলোচনায় এসেছে। ইতিহাস বিভাগে অধ্যয়নরত (২০১৬-১৭ সেশন) ওই শিক্ষার্থীর নাম আদনান সিদ্দিকী। তিনি ঢাবির সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক শিক্ষার্থী। স্নাতক ফাইনাল ইয়ারের পরীক্ষা শেষে দুধ দিয়ে গোসলের একটি ভিডিও গত ৯ ডিসেম্বর তার ফেসবুক আইডিতে পোস্ট করলে মুহুর্তেই তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়।

আরও পড়ুন: র‍্যাংকিংয়ে ধারাবাহিকভাবে পেছাচ্ছে ঢাবি-বুয়েট

উক্ত ভিডিওয়ের ক্যাপশনে তিনি লিখেন, “কথিত আছে যে স্নান থেকে স্নাতক শব্দ এসেছে। গুরুর কাছে শিষ্যের দীক্ষালাভ সমাপ্ত হলে পবিত্র জলে স্নান করানো হতো। সেই থেকেই স্নাতক শব্দ। প্রথা অনুযায়ী স্নাতক সম্পন্ন হলো। দুগ্ধস্নানে দীক্ষালাভ সমাপ্ত হলো।"

এ ব্যাপারে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, “দ্বিতীয় বর্ষে থাকা অবস্থায় বাংলা ক্লাসে এক শিক্ষক বলেছিলেন স্নান থেকেই স্নাতক শব্দের উৎপত্তি। পূর্বে গুরুর কাছ থেকে শিক্ষা-দীক্ষা নেয়ার পর শিষ্যকে দুধ দিয়ে গোসল করিয়ে বিদায় দেয়ার ঐতিহ্য ছিলো। এটা শোনার পর থেকেই আমার ইচ্ছা হয়েছিল যে, স্নাতক শেষ করে দুধ দিয়ে স্নান (গোসল) করব। পরীক্ষা শেষে দেখি আমার এক বন্ধুও এই কাজ করেছে। তারপর আমিও এটা করে বন্ধু-বান্ধবদের সাথে মজার ছলে ফেসবুকে পোস্ট করি। কিছুক্ষণ পর দেখি বেশ কয়েকটি অনলাইন মিডিয়া ভিডিওটি প্রচার করেছে।”

আরও পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষায় মানবন্টন যেভাবে

ভিডিওটি ভাইরাল হওয়াতে আদনানের অনুভূতি জানতে চাইলে তিনি দ্য ডেইলি ক্যাম্পাসকে বলেন, “আমার বেশ আনন্দ হচ্ছে, তবে কিছু কিছু কমেন্ট দেখে মনে হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরের কিছু কিছু মানুষ হয়তো নেগেটিভলি নিচ্ছে। কারণ, এই লোকগুলো স্বাভাবিকভাবে সবকিছুতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিরোধিতা করে এবং ঢাবি বিদ্ধেষী চিন্তাভাবনা লালন করে সবসময়। যে যাই মনে করুক, আর যাই কমেন্ট করুক, এতে আমার কিছু আসে-যায় না।”

তিনি আরও বলেন, “যাহোক, এ ব্যাপারে আমার ভাল লাগা কাজ করছে, অনার্স জীবনের শেষে এটা আমার জন্য ভাল একটা প্রাপ্তি ছিল বলে মনে করি। একটা বিষয় না বললেই নয় যে, ভাইরাল হওয়ার কোন ইনটেনশন আমার ছিলনা, জাস্ট বন্ধু-বান্ধবদের সাথে মজা করার উদ্দেশ্যে ভিডিওটি ছেড়েছিলাম।”


সর্বশেষ সংবাদ