৫৬ বছরে পা রাখল শাটলের ক্যাম্পাস

  © ফাইল ফটো

প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। ৫৫ পেরিয়ে আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ৫৬ বছরে পা রাখল ১৯৬৬ সালের এইদিনে চট্টগ্রামের হাটহাজারীতে যাত্রা শুরু করা এই বিশ্ববিদ্যালয়টি।

চট্টগ্রাম শহর থেকে ২২ কিলোমিটার দূরে হাটহাজারীর জোবরা গ্রামে অবস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটলের ক্যাম্পাস হিসেবেও পরিচিত। ১৯৮০ সালে চালু হওয়া শাটল ট্রেন চবি শিক্ষার্থীদের যাতায়াতের প্রধান পরিবহন। বর্তমানে পৃথিবীর একমাত্র শাটলের ক্যাম্পাসও বলা হয় এ বিশ্ববিদ্যালয়কে।

আজ ৫৬তম বিশ্ববিদ্যালয় দিবস পালন করবে চবি। এজন্য আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠান। এদিন সকালে বর্ণাঢ্য র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনটি উদযাপনের কথা রয়েছে।

৪টি বিভাগ, ৭ জন শিক্ষক ও ২০০ শিক্ষার্থী নিয়ে শুরু হওয়া এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৯টি অনুষদে ৪৮টি বিভাগ, ৬টি ইনস্টিটিউট,  ৯২০ জন শিক্ষক ও ২৮ হাজার শিক্ষার্থী রয়েছেন। এছাড়া শিক্ষার্থীদের জন্য আছে ১৪টি আবাসিক হল ও একটি ছাত্রাবাস। 

দেশের অন্যতম সেরা এই বিদ্যাপীঠ সমৃদ্ধ হয়েছে উপমহাদেশের খ্যাতিমান ভৌত বিজ্ঞানী অধ্যাপক ড. জামাল নজরুল ইসলাম, নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস, সমাজ বিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন, অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক আবুল ফজল, আলাউদ্দিন আল আজাদ, সৈয়দ আলী আহসান, মুর্তজা বশীর, ঢালী আল মামুন, সাবেক ইউজিসির চেয়ারম্যান ড. আব্দুল মান্নানসহ দেশ বরেণ্য বহু কীর্তিমান মণীষীর জ্ঞানের আলোয়। শিক্ষা ও গবেষণার ক্ষেত্রেও রয়েছে বিশ্ববিদ্যালয়টির যথেষ্ট সুনাম।

দেশের প্রতিটি ক্রান্তিকালে এ বিশ্ববিদ্যালয় রেখেছে অগ্রণী ভূমিকা। ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধ, ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলন যার সাক্ষী। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চবির কমপক্ষে ১৫ জন মহানায়ক তাদের নিজের জীবন বিলিয়ে দেন। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য শহীদ বীর মুক্তিযোদ্ধা মো. হোসেন পেয়েছেন বীর প্রতীক খেতাব।

এ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছিলেন অধ্যাপক ড. আজিজুর রহমান মল্লিক। বর্তমানে ১৮তম ও প্রথম নারী উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. শিরীণ আখতার। প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও রাখা হয়েছে দিনব্যাপী জমকালো আয়োজন। চবির সাবেক শিক্ষার্থী ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ থাকবেন ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর প্রধান অতিথি। শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন।  


সর্বশেষ সংবাদ