শেখ রাসেল দিবস পালন করবে ঢাবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেল
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেল  © সংগহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের জন্মদিনটি ‘শেখ রাসেল দিবস’ হিসেবে উদযাপন করবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। এ উপলক্ষে বেশকিছু কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। মঙ্গলবার (১২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের এক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আগামী ১৮ অক্টোবর (সোমববার) শেখ রাসেলের ৫৮তম জন্মদিন। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করতে ঢাবি কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে এসব কর্মসূচি পালন করা হবে।

ওইদিন সকাল সাড়ে ৭টায় ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে শহিদ শেখ রাসেলের প্রতিকৃতিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

সকাল ১১টায় ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে কেক কাটা এবং শহিদ শেখ রাসেলের শিশু-কিশোর জীবনের ওপর আলোকপাত করে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বাদ জোহর ঢাবির কেন্দ্রীয় মসজিদে প্রত্যেক হল ও আবাসিক এলাকার মসজিদে শহিদ শেখ রাসেলের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল এবং বিশ্ববিদ্যালয় এলাকার অন্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ঘর আলো করে শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই-বোনের মধ্যে রাসেল ছিলেন সবার ছোট। ১৯৭৫ সালে কতিপয় বিপথগামী সেনা সদস্যের হাতে সপরিবারে তিনিও নিহত হন। মৃত্যুকালে তার বয়স ছিলো সাত। সেসময় শেখ রাসেল ঢাবির ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।


মন্তব্য