রাবির গণনিয়োগ, তদন্ত প্রতিবেদন ২৩ মে

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাবির বিদায়ী ভিসি অধ্যাপক ড. সোবহান ১৪১ জনকে নিয়োগ দেন  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিতর্কিত গণনিয়োগকে কেন্দ্র করে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি আগামী ২৩ মে প্রতিবেদন জমা দেবে। তদন্ত কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে অনুরোধ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

গত ৯ মে থেকে বিভিন্ন দিবসের ছুটি ও বন্ধের দিনগুলো বাদ দিলে ২৩ মে তদন্ত প্রতিবেদন জমাদানের শেষদিন হয়। ফলে শেষদিনেই কমিটি মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দেবেন।

এ তথ্য নিশ্চিত করে কমিটির প্রধান ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ  আলমগীর বলেন, রাবির বিতর্কিত গণনিয়োগের বিষয়ে প্রতিবেদন তৈরির কাজ চলছে। তদন্তের জন্য অতিরিক্ত সময়ের প্রয়োজন হবে না কমিটির।

উল্লেখ্য, গত ৫ মে রাতে রাবির বিদায়ী ভিসি অধ্যাপক ড. সোবহান ১৪১ জনকে নিয়োগ দিলে ৬ মে তার কার্যদিবসের শেষদিনে ক্যাম্পাসে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষের ঘটনা ঘটে। ভিসি সোবহান কড়া পুলিশ পাহারায় ক্যাম্পাস ত্যাগ করেন।

এদিনই  শিক্ষা মন্ত্রণালয় ড. মুহাম্মদ আলমগীরকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেন। কমিটি অন্য সদস্যরা হলেন ইউজিসির সদস্য প্রফেসর ড. আবু তাহের, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জাকির হোসেন আকন্দ ও ইউজিসির পরিচালক জামিনুর রহমান। কমিটি গত ৮ মে রাবি ক্যাম্পাসে গিয়ে দিনভর ঘটনা তদন্ত করেন।

তদন্ত কমিটি সূত্রে জানা গেছে, রাবির এ গণনিয়োগকে শিক্ষা মন্ত্রণালয় তার পরিপত্রে অবৈধ ঘোষণা করায় এ নিয়োগের বৈধতার কিছু নেই। সেটিও কমিটির তদন্তের মূল বিষয় নয়। তদন্ত কমিটি নিয়োগের সব নথিপত্র পর্যালোচনা করে দেখে তেমনই সিদ্ধান্তে পৌঁছেছেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ