ঢাকা বিশ্ববিদ্যালয়

নিয়মিত পরীক্ষা বাতিল হলেও থেমে নেই সান্ধ্য কোর্স

ঢাবিতে সান্ধ্য কোর্সের পরীক্ষার বিজ্ঞপ্তি
ঢাবিতে সান্ধ্য কোর্সের পরীক্ষার বিজ্ঞপ্তি  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অনার্স-মাস্টার্সের পরীক্ষা শিক্ষা মন্ত্রণালের নির্দেশ মেনে বাতিল হলেও চলমান রয়েছে সান্ধ্য কোর্সের পরীক্ষা। কর্তৃপক্ষ বলছে, পরীক্ষার বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের যথাযথ নিয়ম মেনেই হয়েছে। অথচ মন্ত্রণালয়ের নিয়ম মেনে গত একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে নতুন করে কোন ধরনের পরীক্ষা নেওয়া হবে না বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিকে ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ অনুষদের ফিন্যান্স বিভাগের (সান্ধ্য কালীন কোর্স) মাস্টার্স অব প্রোফেশনাল ফিন্যান্স (এমপিএফ) প্রোগ্রামের জানুয়ারি-জুন ২১ সেমিস্টারের ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণের জন্য গত ২৫ ফেব্রুয়ারি একটি নোটিশ প্রকাশ করা হয়। গত ২৬ ফেব্রুয়ারি এ পরীক্ষা শুরু হয়েছে; যা চলমান থাকবে ৬ মার্চ পর্যন্ত।

নোটিশটিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক এবং ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজের গত ডিসেম্বর মাসের ১৭ তারিখের সভার সিদ্ধান্ত অনুযায়ী জানুয়ারি-জুন (২০২১) সেমিস্টারের ফাইনাল পরীক্ষা ফেব্রুয়ারির ২৬ তারিখ অনুষ্ঠিত হবে। নোটিশে সসরীরে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য সামাজিক স্বাস্থ্যবিধি, পরীক্ষার নিয়মাবলি সংক্রান্ত ১০টি নির্দেশনা প্রদান করে বিভাগটি।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরীক্ষার বিজ্ঞপ্তিটির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের যথাযথ নিয়ম মেনেই হয়েছে বললেও বিজ্ঞপ্তিটি প্রকাশ হয়েছে গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি)। অন্যদিকে একাডেমিক কাউন্সিলের সর্বশেষ মিটিং হয়েছে ২৩ ফেব্রুয়ারি। এ সভায় মন্ত্রণালয়ের নিয়ম মেনে নতুন করে কোন ধরনের পরীক্ষা নেওয়া হবে না বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মাঝে বিরুপ প্রতিক্রিয়া দেখা গেছে। শিক্ষার্থীরা বলছেন, আমাদের শিক্ষকরা নিয়মিত কোর্সের চাইতে সান্ধ্য কোর্সের প্রতি বেশি মনযোগী। কারণ এতে তাদের অর্থনৈতিক একটি সুযোগ-সুবিধা রয়েছে। নিয়মিত বেতনের বাইরে তারা একটা মোটা অংকের টাকা পাচ্ছে। এ টাকার কারণে তারা সান্ধ্যকোর্সের প্রতি সবসময় বেশি মনযোগী।

নাম প্রকাশে অনিচ্ছুক ফিন্যান্স বিভাগের এক শিক্ষার্থী বলেন, নিয়মিত শিক্ষার্থীদের প্রতি মনযোগী না হয়ে সান্ধ্য কোর্সের শিক্ষার্থীদের বিষয়ে মনযোগী হওয়া শিক্ষকদের ব্যবসায়িক মনোভাব তার জন্য দায়ী। এ থেকে বেরিয়ে এসে সান্ধ্য কোর্স বাতিল করে নিয়মিত শিক্ষার্থীদের প্রতি গুরুত্ত্বারোপ করার জন্য আহবান করেন এই শিক্ষার্থী।

ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শাব্বির আহমদ বলেন, এ ব্যাপারে আমার চাইতে সান্ধ্য কোর্সের ডাইরেক্টর ভালোভাবে জানবেন। জানতে চাইলে ফিন্যান্স বিভাগের সান্ধ্য কোর্সের ডাইরেক্টর অধ্যাপক ড. এম মাসুদ রহমান বলেন, আমাদের সান্ধ্য কোর্সের পরীক্ষা চলমান রয়েছে। পাশাপাশি নিয়মিত কোর্সের মাস্টার্সের পরীক্ষা ইতোমধ্যে শেষ হয়েছে। তবে অনার্স পরীক্ষা শুরু হয়ে শেষ হয়েছে কিনা জানি না।

নিয়মিত কোর্সের ফাইনাল পরীক্ষা না হলেও কেন সান্ধ্য কোর্স মাস্টার্স প্রোগ্রামের পরীক্ষা চলমান জানতে চাইলে ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজের ডিন অধ্যাপক ড. আব্দুল মঈন বলেন, এ বিজ্ঞপ্তিটা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের যথাযথ নিয়ম মেনে হয়েছে। নতুন কোন পরীক্ষা আমরা নিচ্ছি না। যে পরীক্ষা মাঝখানে হয়নি সেই অবশিষ্ট পরীক্ষাগুলো নিচ্ছি।

সান্ধ্য কোর্সের পরীক্ষার বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মকসুদ কামাল দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ বিষয়ে বিশ্ববিদ্যালয় অথরিটির সর্বোচ্চ কর্মকর্তা উপাচার্য স্যার মন্তব্য করতে পারবেন।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে নেয়া সিদ্ধান্তের পর নতুন কোন নোটিশ দেয়া নিয়ম পরিপন্থী। যদি এরকম কোন কিছু হয় তাহলে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ