কারাগারে লেখক মুশতাকের মৃত্যু

শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জে আহত ১৫, আটক ৩

শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জে আহত ১৫, আটক ৩
রাজধানীর শাহবাগে শুক্রবার সন্ধ্যার পর শিক্ষার্থীদের মশাল মিছিলে লাঠিচার্জ করে পুলিশ  © সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হওয়া লেখক মুশতাক আহমেদের কারাবন্দি অবস্থায় মৃত্যুর প্রতিবাদে প্রগতিশীল ছাত্র জোটের মশাল মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ। আজ শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর ৭টার দিকে রাজধানীর শাহবাগে এ ঘটনা ঘটে। এতে সংগঠনটির অন্তত ১৫ জন আহত এবং তিনজনকে আটক করেছে পুলিশ। আহত কয়েকজন ঢাকা মেডিকেলে ভর্তি আছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে মশাল মিছিল নিয়ে শাহবাগ ব্যারিকেড অতিক্রমকালে পুলিশের সাথে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশ টিয়ারসেল নিক্ষেপ এবং লাঠিচার্জ করে। সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ প্রগতিশীল জোটের নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে মশাল নিক্ষেপ করে। এরপর পুলিশ ক্ষিপ্ত হয়ে ব্যাপক লাঠিচার্জ এবং কয়েকজনকে আটক করে। এরপর আন্দোলনকারীরা পিছু হটতে বাধ্য হয়।

এ বিষয়ে পুলিশের রমনা অঞ্চলের উপকমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান সাংবাদিকদের বলেন, মিছিল নিয়ে তারা শাহবাগ আসলে তাদেরকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করে পুলিশ। আত্মরক্ষার্থে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। তখন তারা পিছে সরে পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়ে। আমি নিজেসহ আমাদের ১২-১৪ জন পুলিশ আহত হয়েছে। তারা আহত হয়েছে কিনা জানিনা কিন্তু তাদের ইটপাটকেলে আমরা আহত হয়েছি।

আটকের বিষয়ে ডিসি বলেন, তাদের দুই একজনকে হেফাজতে নেওয়া হয়েছে। যাচাই বাছাই করে তারা যদি জড়িত না থাকে, তাহলে তাদের ছেড়ে দেওয়া হবে। তাদের নাম ঠিকানা এখনো জানানো সম্ভব হচ্ছে না।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ঢাবি শাখার সভাপতি সালমান সিদ্দিকী বলেন, পুলিশ অতর্কিতভাবে আমাদের ওপর হামলা করেছে। তিনজন নেতাকর্মীকে আটক করেছে। প্রায় ১৫ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি আছেন।

পুলিশি হামলার প্রতিবাদে আগামীকাল শনিবার সকাল ১১টায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করা হবে বলেও জানান এই ছাত্রনেতা।

গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় মারা গেছেন ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার লেখক মুশতাক আহমেদ। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর। 

কাশিমপুর কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন জানান, সন্ধ্যা সোয়া ৭টার দিকে মুসতাক আহমেদ কারাগারে মাথা ঘুরে পড়ে যান। দ্রুত তাকে শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে রাত ৮টা ২০ মিনিটে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ