মার্চে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল

হল
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

স্বাস্থ্যবিধি মেনে মার্চের প্রথম সপ্তাহ থেকে সীমিত পরিসরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলার সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটি। অগ্রাধিকার ভিত্তিতে প্রথমে শুধুমাত্র অনার্স শেষ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য হল খোলার সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির নিয়মিত সভায় এই পরামর্শ দেওয়া হয়।

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন প্রভোস্ট কমিটির সদস্য সচিব ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী।

তিনি বলেন, যেহেতু সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে। তাই বিভিন্ন হলের প্রভোস্টগণও অগ্রাধিকার ভিত্তিতে শুধুমাত্র অনার্স শেষ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য আবাসিক হল খোলার সুপারিশ করেছে। এটি এখন ডিনস কমিটি ও একাডেমিক কাউন্সিলে যাবে। সেখানে এটি চূড়ান্ত করা হবে।

তিনি আরও বলেন, হল খোলা হলেও  হলে যাদের রুম বরাদ্দ রয়েছে তাদের হলে নেওয়া হবে। এর বাইরে আর কেউ হলে উঠতে পারবে না।

বৈঠক সূত্রে জানা গেছে, পরীক্ষা শুরুর অন্তত এক সপ্তাহ আগে হল খোলার সুপারিশ করা হয়েছে। কেননা পরীক্ষার সঙ্গে শিক্ষার্থীদের রেজিস্ট্রশন সংক্রান্ত বিষয়টিও জড়িত। এজন্য পরীক্ষার অন্তত এক সপ্তাহ আগে হল খোলা হবে। এছাড়া পরীক্ষা শেষ হলে শিক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে। পরবর্তীতে অন্য শিক্ষার্থীদের হলে তোলা হবে। এভাবে পর্যায়ক্রমে শিক্ষার্থীদের পরীক্ষা শেষ করা হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আবাসিক হল বন্ধ রেখেই পরীক্ষা নেয়ার অনুমতি দেয় ঢাবির একাডেমিক কাউন্সিল। তবে হল না খোলায় পরীক্ষা না দেয়ার পক্ষেই অধিকাংশ শিক্ষার্থী। সেজন্য বিভিন্ন অনুষদের আওতায় থাকা বিভাগগুলো শিক্ষার্থীদের পরীক্ষা নিতে পারছে না। তাই আবাসিক হল খুলে এসব শিক্ষার্থীদের পরীক্ষা আয়োজন করার উদ্যোগ নিয়েছে প্রশাসন।

এ প্রসঙ্গে মাস্টারদা সূূর্যসেন হলের প্রভোস্ট অধ্যাপক মো. মকবুল হোসেন ভুঁইয়া দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, হল খোলার বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে আজকের প্রভোস্ট কমিটির মিটিংয়ে হল খোলার বিষয়ে অনেকগুলো সুপারিশ করা হয়েছে। আগামী একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেট মিটিংয়ে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।


মন্তব্য