ঢাবির শতবর্ষপূর্তিতে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শতবর্ষ
সংবাদ সম্মেলন ও ঢাবি লোগো  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় সাবেক শিক্ষার্থী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সন্ধ্যা ছয়টায় ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করা হবে।

গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এ সম্মেলনে সভাপতিত্ব করবেন। জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা ভার্চুয়ালি এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

বুধবার (২০ জানুয়ারি) সকাল ১১ টায় প্রফেসর আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব জানান উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

শুক্রবার (২২ জানুয়ারি) ‘‘History of University of Dhaka and Higher Education in Bangladesh’’ এই শিরোনামে প্রথম সম্মেলন অনুষ্ঠিত হবে।

এভাবে জুন পর্যন্ত প্রতি মাসে একটি করে মোট ছয়টি সম্মেলন অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের সাবেক এবং বর্তমান শিক্ষার্থীরা এসব সম্মেলনে বিভিন্ন বিষয়ের উপরে গবেষণাধর্মী অন্তত একশোটি প্রবন্ধ উপস্থাপন করবে।

এছাড়া, জুলাইয়ের মাঝামাঝি এসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটি, ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশি ব্রিটিশ হাই কমিশন এবং ইউকে এলামনাই এসোসিয়েশন অব ঢাকা ইউনিভার্সিটির সহযোগিতায় লন্ডনে একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। যেখানে বৃটিশ রাণীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে উপাচার্য ড. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এসব সম্মেলনে যেসব প্রবন্ধ উপস্থাপন করা হবে তা থেকে দেশের আইনপ্রণেতা, নীতি- নির্ধারকরা খুবই উপকৃত হবে। এসডিজি অর্জন, চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী বিশ্ববিদ্যলয় তথা দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে এসব প্রবন্ধ অত্যন্ত উপকারী ভূমিকা পালন করবে।

প্রসঙ্গত, জাকজমকপূর্ণ ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তির পরিকল্পনা থাকলেও করোনার কারণে তা সীমিত করা হয়েছে। তবে ভার্চুয়ালি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী এসব অনুষ্ঠানে যোগদান করতে পারবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ