অ্যাসাইনমেন্টের মাধ্যমে তিতুমীর কলেজ শিক্ষার্থীদের মূল্যায়ন

সরকারি তিতুমীর কলেজ
সরকারি তিতুমীর কলেজ  © ফাইল ফটো

করোনাভাইরাস পরিস্থিতিতে অনলাইনে কোন পরীক্ষা নয়, শুধুমাত্র অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্বদ্যিালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি তিতুমীর কলেজ। আজ রবিবার (২০ ডিসেম্বর) কলেজের একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিষয়টি কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. আশরাফ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করে বলেন, আগামী ২৬ ডিসেম্বরের আগেই বিভাগগুলো নিজ নিজ সামর্থ্য অনুযায়ী বিজ্ঞপ্তির মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানিয়ে দেবে।

তিনি আরও বলেন, ঢাবির সিদ্ধান্ত অনুযায়ী করোনা পরিস্থিতিতে আমরা শুধুমাত্র অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। এ পরিস্থিতিতে অনলাইনে কোন পরীক্ষা নেয় হবে না। তবে পরবর্তীতে অবস্থা অনুযায়ী পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। আপাতত অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের এগিয়ে রাখছি।

সাত কলেজের পরীক্ষার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, অধিভুক্ত সরকারি সাত কলেজের বিভিন্ন বর্ষের অনার্স/মাস্টার্স/ডিগ্রি/প্রিলির একটি ইনকোর্স ও টেস্ট পরীক্ষা অগ্রাধিকার ভিত্তিতে অনলাইনে ২৬ ডিসেম্বর ২০২০ থেকে ১৫ জানুয়ারি ২০২১ এর মধ্যে কলেজসমূহ নিজ নিজ সামর্থ্য অনুযায়ী শেষ করার ব্যবস্থা নেবে। এছাড়া একটি এসাইনমেন্টও নেয়া হবে।

এদিকে ঢাবির পক্ষ থেকে অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা এবং অ্যাসাইনমেন্টের বিজ্ঞপ্তি প্রকাশের পর শিক্ষার্থীদের মাঝে বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা দেখা গেছে। শিক্ষার্থীরা দাবি করেছিলেন, করোনা পরিস্থিতিতে কোন পরীক্ষা নেয়া ঠিক হবে না। তাদেরকে শুধুমাত্র অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করতে হবে।

সরকারি তিতুমীর কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাসান রিপন বলেন, ঢাবির পক্ষ থেকে পরীক্ষা এবং অ্যাসাইনমেন্টের নোটিশ দেয়ার পর বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা আমাদের কাছে আপত্তি জানিয়েছেন। শিক্ষার্থীদের প্রতিনিধি হিসাবে তারা আমাদের অবস্থান জানতে চেয়েছেন। এদিকে শুরুতে কলেজ প্রশাসনের পক্ষ থেকেও অফিসিয়ালি কোন কিছু জানানো হয়নি। যে জায়গা থেকে গঠনমূলক আলোচনা একটি সুযোগ ছিল। পরে আমরা বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের পক্ষ থেকে আমাদের পরামর্শ তুলে ধরেছি।

তিতুমীর কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. আবেদা সুলতানা বলেন, করোনা পরিস্থিতিতে আমাদের শিক্ষার্থীরা অনেক পিছিয়ে পড়েছে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে তাদের কল্যাণেই আমরা কাজ করছি। সে ধারাবাহিকতায় অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ২০ নম্বরের যে ইনকোর্স পরীক্ষার কথা বলা হয়েছে সেটিই আমরা অ্যাসাইনমেন্টের মাধ্যমে বিবেচনা করবো। অন্যদিকে পরীক্ষা নেয়ার যে সিদ্ধান্ত সেটা আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়কে অনুরসণ করছি। পরিস্থিতি স্বাভাবিক হলে এবং হল খোলার মত পরিবেশ তৈরি হলে আমরা পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেবো।


সর্বশেষ সংবাদ