ঢাকা বিশ্ববিদ্যালয় সরকারি নাকি বেসরকারি— বিষয়টি আসলে কী?

সরকারি
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় সরকারি নাকি বেসরকারি? সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের একটি গ্রুপে এমন একটি প্রশ্ন করে পোস্ট করেছেন ভর্তিচ্ছু এক শিক্ষার্থী। স্বাভাবিক এ প্রশ্নটি ওই স্ট্যাটাসটিতেই সীমাবদ্ধ থাকতে পারত। কিন্তু না! তাতে যোগ দিলেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শত শত ছাত্র-ছাত্রী। টেনে আনলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যোগ্যতা এমনকি তাদের পরীক্ষা ছাড়া পাসের বিষয়ও। সবমিলিয়ে গত এক সপ্তাহের ব্যবধানে স্ট্যাটাসটি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তো বটেই; বুয়েট, জগন্নাথ, জাহাঙ্গীরনগরসহ অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিষয়টি নিয়ে কথা বলছেন। ট্রল যুদ্ধে নেমেছেন অন্যান্য নেটিজেনরাও। আবার প্রশ্নটিকে স্বাভাবিক দাবি করে ওই শিক্ষার্থীর পক্ষেও নানা মন্তব্য করেছেন অনেক শিক্ষর্থী।

তারপরও এমন প্রশ্নের পর সবচেয়ে বেশি যে বিষয়টি সামনে চলে এসেছে, তা হলো এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা ছাড়া পাসের প্রসঙ্গটি। শিক্ষার্থীরা বলছেন, একজন শিক্ষার্থীর ১২ বছরের শিক্ষাজীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রতিযোগিতার মাধ্যমে উচ্চ শিক্ষায় প্রবেশ করা। সেখানে এইচএসসি পরীক্ষা না হওয়ায় ছাত্র-ছাত্রীদের মনে এমন ট্রলের জন্ম হচ্ছে। পরীক্ষা না হওয়াটাকে নেতিবাচক হিসেবেই দেখছেন তারা।

যদিও এইচএসসিতে অটোপাসের বিষয়টির সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় সরকারি নাকি বেসরকারি’র প্রশ্নকে মেলাতে নারাজ অনেকেই। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সজীব আহসান বলেন, একজন শিক্ষার্থীর মনে এমন প্রশ্ন আসা খুবই স্বাভাবিক। কেননা অনেকেই এই বিষয়গুলো জানেন না। তাদের স্কুল-কলেজে এই বিষয়গুলো শেখানো হয় না। নিজের উদাহারণ দিয়ে তিনি বলেন, আমি যখন ইন্টারমিডিয়েট সেকেন্ড ইয়ারে পড়ি তখন জানতে পারি যে, ঢাবি মানে ঢাকা বিশ্ববিদ্যালয়। এটি নিয়ে ট্রল করার কিছু নেই।

ইমরান নামে একজন বলছেন, গ্রামের বেশিরভাগ ছাত্র-ছাত্রী জানেনা যে পাবলিক ইউনিভার্সিটি কী! তাদের স্বপ্ন থাকে নিজ বিভাগের সবচেয়ে বড় কলেজটায় পড়া। সেটাও কেউ পারে কেউ আবার পারে না। এক্ষেত্রে তাদেরকে দোষী বলা যায় না। আমি মনে করি গ্রামের প্রতেকটা স্কুল-কলেজে যদি উচ্চশিক্ষা সম্বন্ধে পরিপূর্ণ ধারনা দেয়া হয় এবং অনুপ্রাণিত করা হয়; তাহলে এই সমস্যার সমাধান করা সম্ভব।

শারমিন শর্মিলী নামে একজন লিখেছেন, শিক্ষার্থী জানে না বিধায় এই প্রশ্ন করছে। এক্ষেত্রে অটোপাসের কী সম্পর্ক বুঝলাম না। এবার যদি পরীক্ষা হতো, তবে কি এ ধরনের প্রশ্ন পরীক্ষায় আসত? আসলেও কি এই একটা প্রশ্নের ভুল উত্তরের কারণে সে আটকে যেত? গ্রামে অনেকেই আছে বিশ্ববিদ্যালয় সম্পর্কে কিছুই জানে না। একজন ভাই হিসেবে উপহাস না করে আপনার তাকে বিষয়টি পরিষ্কারভাবে বুঝানো উচিত।

প্রসঙ্গত, ১৯২১ সালে তদানীন্তন ব্রিটিশ ভারতে অক্সব্রিজ শিক্ষা ব্যবস্থা অনুসরণে স্থাপিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। সূচনালগ্নে বিভিন্ন প্রথিতযশা বৃত্তিধারী ও বিজ্ঞানীদের দ্বারা কঠোরভাবে মান নিয়ন্ত্রিত হবার প্রেক্ষাপটে এটি প্রাচ্যের অক্সফোর্ড নামে স্বীকৃতি পায়। এটি একটি স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়। সরকারের আর্থিক সহায়তায় এই বিশ্ববিদ্যালয়ের যাবতীয় কর্মকাণ্ড পরিচালিত হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ