প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি পাচ্ছেন ঢাবি শিক্ষার্থীরা

প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি পাচ্ছেন ঢাবি শিক্ষার্থীরা
  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিয়মিত শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি প্রদান কার্যক্রম শুরু হয়েছে। বিষয়টির সার্বিক তদারকি করছে বিশ্ববিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেল। আজ সোমবার (২৮ সেপ্টেম্বর) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান বলেন, সপ্তাহ খানেক আগ থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সব নিয়মিত শিক্ষার্থীদের আমরা প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি প্রদান করবো।

এদিকে, অনেক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি পাচ্ছেন বলে জানা গেছে। প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি ব্যবহারের সুযোগ পেয়ে তারা ঢাবি প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন।

প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি ব্যবহারের সুযোগ পেয়ে বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের শিক্ষার্থী মনিরুজ্জামান মজিদ ফেসবুকে লেখেন, ‘হুররে! অফিসিয়াল ই-মেইল পেয়েছি।’

তিনি জানান, বিভাগ থেকে গুগুল ফর্ম দিয়েছিল। এরপর সবাই ফিলআপ করার পরপরই অফিসিয়াল ই-মেইল পেয়েছি। এজন্য ঢাবি প্রশাসনকে ধন্যবাদ।

এর আগে চলতি মাসের মাঝামাঝি সময়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব নিয়মিত শিক্ষার্থীকে প্রাতিষ্ঠানিক ই-মেইল দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সব প্রস্তুতি সম্পন্ন করেছে। এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুমোদন দিয়েছেন। শিক্ষার্থীদের ই-মেইল এড্রেস Google-এর G-Suite for Education-এর মাধ্যমে প্রদান করা হবে; যেখানে শিক্ষার্থীরা ই-মেইল ছাড়াও গুগল ড্রাইভ, গুগল ক্লাসরুম, গুগল মিটসহ G-Suite-এর অন্যান্য সার্ভিস ব্যবহার করতে পারবে।

এতে আরও বলা হয়, প্রতিটি বিভাগ/ইন্সটিটিউটে একজন করে ‘ই-মেইল অ্যাডমিন’ মনোনয়ন প্রদান এবং শিক্ষার্থীদের তথ্য যাচাই করে আইসিটি সেলে প্রেরণ করবে। এরপর শিক্ষার্থীদের ই-মেইল অ্যাকাউন্ট প্রদান করা হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ