ছাত্র-জনতার আন্দোলনে হামলাকারীদের গ্রেপ্তারে দীর্ঘসূত্রতার প্রতিবাদে ইবিতে মানববন্ধন

ইবি শিক্ষার্থীদের মানববন্ধন
ইবি শিক্ষার্থীদের মানববন্ধন  © টিডিসি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারীদের গ্রেপ্তারে অন্তর্বর্তীকালীন সরকারের দীর্ঘসূত্রতার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। 

বুধবার (১৬ অক্টোবর) বেলা একটার দিকে ইবির বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী জড়ো হতে থাকেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। পরে সেখান থেকে একট মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে গিয়ে মানববন্ধনে মিলিত হয়।

এ সময় শিক্ষার্থীরা ‘আমাদের সংগ্রাম, চলছে চলবে’, ‘আবু সাঈদ, মুগ্ধ, শেষ হয়নি যুদ্ধ’, ‘অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’, ‘আওয়ামী লীগের দালালেরা হুশিয়ার সাবধান’, ‘ছাত্রলীগের দালালেরা হুশিয়ার সাবধান’, ‘স্বৈরাচারের দোসরেরা হুশিয়ার সাবধান’, ‘আওয়ামী লীগ-ছাত্রলীগ নিষিদ্ধ করো করতে হবে’ ইত্যাদি বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘জুলাই আগস্টের অভ্যুত্থান ছিল মূলত স্বৈরাচার পতনের অভ্যুত্থান। ন্যায্য অধিকার আদায়ের লক্ষ্যে হওয়া এই আন্দোলনে ছাত্র-জনতার ওপর নৃশংস হামলা চালিয়েছে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। খুনি শেখ হাসিনা এই আন্দোলনকে কেন্দ্র করে হাজার হাজার মেধাবীর জীবন কেড়ে নিয়েছে। ১৫ বছরে অগণিত মানুষ এই আওয়ামী লীগের নেতা-কর্মীদের হাতে হত্যা, খুন, গুমের শিকার হয়েছে। যাদের হাতে আমাদের বাবা, ভাই, বোনের রক্ত লেগে আছে, তাদের আমরা কখনই এই বাংলার মাটিতে মেনে নেব না।’

আরও পড়ুন: হাসিনা সরকারের পতনের চল্লিশা উপলক্ষ্যে ইবিতে নৈশভোজ

সহসমন্বয়ক নাহিদ হাসান বলেন, কীভাবে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনা যায়, বিচার করে অনতিবিলম্বে ফাঁসিতে ঝুলানো যায় সেই দাবিতে আন্দোলনে নেমেছি। অন্তর্বর্তীকালীন সরকারকে বলতে চাই, আপনারা যদি আমাদের দাবির প্রতি কর্ণপাত না করেন, তাহলে এমন আন্দোলন শুরু হবে যে আপনারাও পিছু হটতে বাধ্য হবেন।’

এ ছাড়া সমাবেশে বক্তারা প্রশাসন ও পুলিশ বিভাগের বিভিন্ন স্তরের আওয়ামী দোসরদের চিহ্নিত করে তাদের বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানান। পাশাপাশি আওয়ামী লীগকে নিষিদ্ধ এবং অপরাধীদের বিচারকাজ দ্রুত সময়ে শুরু করতে সরকারের প্রতি আহ্বা জানান এবং আওয়ামী লীগকে প্রতিহত করতে সোচ্চার থাকার প্রতিশ্রুতি দেন।


সর্বশেষ সংবাদ