জাবিতে ইয়ুথ জার্নালিস্ট ফোরাম বাংলাদেশের আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচি

  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ইয়ুথ জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ এর আয়োজনে বিভিন্ন ধরনের ঔষধি ও ফলদ বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বেলা একটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এ কর্মসূচি পালিত হয়। 

এসময় ইয়ুথ জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ জাবি শাখার সভাপতি ও সিঙ্গাপুর ভিত্তিক সংবাদমাধ্যম সাউথ এশিয়া লেনস এর বাংলাদেশের প্রতিনিধি ফাহিম আহম্মেদ মন্ডলের সভাপতিত্বে বিভিন্ন জাতের ঔষধি, ফলদ ও ফুল গাছ লাগানো হয়।

বৃক্ষরোপণ কর্মসূচিতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম রাশিদুল আলম, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক আদিল মুহাম্মদ খান এবং সহযোগী অধ্যাপক ফরহাদুর রেজা৷ 

অতিথিদের উপস্থিতিতে ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনের মাঠে সারিবদ্ধভাবে এ সকল গাছ লাগানো হয়। এর মধ্যে উল্লেখযোগ্য গাছ হলো অর্জুন, নিম, জারুল, সোনালু, কদবেল, পলাশ, কাঠবাদাম, ইত্যাদি। 

এসময় ইয়ুথ জার্নালিস্ট ফোরামের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচিকে স্বাগত জানিয়ে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক আদিল মুহাম্মদ খান বলেন, গাছ আমাদের প্রাণ-প্রকৃতির অবিচ্ছেদ্য অংশ৷ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও জীববৈচিত্র্য ভারসাম্যপূর্ণ্য রাখার জন্য বৃক্ষ রোপন এবং সংরক্ষণ জরুরি। বর্তমানে জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা কাটিয়ে উঠতে ও লাঘব করার জন্য উপযুক্ত পরিবেশ ও সময়ে বৃক্ষ রোপন অত্যাবশ্যক ৷  এছাড়া আশা করছি পরবর্তী বছরেও পরিকল্পনা মাফিক বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যে প্রাকৃতিক সৌন্দায্য ও জীববৈচিত্র্য আছে তা সংরক্ষণে এ সংগঠনটি ভূমিকা পালন করবে।

এসময় সংগঠনটির বর্তমান সভাপতি ও সিঙ্গাপুর ভিত্তিক সংবাদমাধ্যম সাউথ এশিয়া লেনস এর বাংলাদেশের প্রতিনিধি ফাহিম আহম্মেদ মন্ডল দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা দেখেছি অত্যধিক হারে সর্বত্র গাছ কাটার কারণে বিশ্ববিদ্যালয়ের জীববৈচিত্র্য ক্ষতির সম্মুখীন হচ্ছে৷ আমরা এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে এখানকার অনন্য সবুজ পরিবেশ ধরে রাখতে চাই৷ যার জন্য কর্তন করা গাছের স্থলে আমাদের একাধিক বৃক্ষ রোপন করা উচিৎ৷ আমরা চাই না কোনো কারণ ছাড়া বা অনুমোদন ছাড়া বিশ্ববিদ্যালয়ের কোথাও আর একটি গাছ কাটা হোক৷ আমরা ভবিষ্যতের জন্য একটি সুন্দর, সতেজ ও সবুজ ক্যাম্পাস তৈরি করে যেতে চাই৷

এছাড়াও উপস্থিত ছিলেন ইয়ুথ জার্নালিস্ট ফোরাম জাবি শাখার সাবেক সাধারণ সম্পাদক মো. ইউসুফ জামিল, জাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নোমান বিন হারুন এবং সংঠনটির বর্তমান কমিটির সদস্যগণ। 

প্রসঙ্গত, ইয়ুথ জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ সারা বাংলাদেশের তরুণ সাংবাদিকদের একটি সংগঠন। সামাজিক উন্নয়ন ও দেশের কল্যাণে কাজ করে থাকে সংগঠনটি। 


সর্বশেষ সংবাদ