চবি শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি, নগরীতে তীব্র যানজট

  © সংগৃহীত

কোটা বাতিলের দাবিতে চট্টগ্রামে পঞ্চম দিনের মতো  সড়ক অবরোধ করে 'বাংলা ব্লকেড' কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা।  

রোববার (৭ জুলাই) বিকাল ৪টা থেকে প্রায় তিন ঘণ্টা নগরের দুই নম্বর গেট মোড় ও পরে লালখান বাজার মোড়ে আরও এক ঘণ্টা অবস্থান করেন শিক্ষার্থীরা।

এতে অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম কলেজ, মোহসীন কলেজ, সিটি কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠানের প্রায় ৫০০ শিক্ষার্থী। অবরোধে সড়কটির দুপাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনে যোগ দিয়ে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শরিফুল ইসলাম বলেন, বাংলাদেশের ছাত্রসমাজ কোটা সংস্কার আন্দোলনে রাজপথে নেমেছে। যতদিন কোটা সংস্কার হবেনা ততদিন ছাত্রসমাজ ময়দানে থাকবে। 

তিনি আরও বলেন, মুক্তিযোদ্ধা কোটার কোনো যৌক্তিকতা নেই। মুক্তিযোদ্ধারা পেয়েছেন, তাদের সন্তানরা পেয়েছেন, এখন আবার নাতিপুতিরা পাচ্ছেন। বাকি জনগণ কি বানের জলে ভেসে এসেছে? 

ফাতিমা আজিজ পুষ্পা নামের এক শিক্ষার্থী বলেন, আমি নারী হয়েও চাই না সরকারি চাকরিতে নারী কোটাসহ অন্যান্য কোটা থাক। আমরা মেধার ভিত্তিতেই চাকরি করতে চাই। কারোর দয়ায় চাকরি করতে চাই না। আমাদের অবস্থান সুস্পষ্ট। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

উল্লেখ্য, ২০১৮ সাল পর্যন্ত সরকারি চাকরিতে মোট ৫৬ শতাংশ কোটা প্রচলিত ছিল। এ কোটা পদ্ধতি সংস্কার করে সব ধরনের কোটা ১০ শতাংশের মধ্যে নামিয়ে আনার দাবিতে ওই বছর আন্দোলন শুরু করেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে ওই আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়ে। আন্দোলনের মুখে ওই বছরের ৪ অক্টোবর পরিপত্র জারি করে সব ধরনের প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটাব্যবস্থাই বাতিল করে সরকার।

 

সর্বশেষ সংবাদ