এক ঘণ্টা অবরোধের পর শাহবাগ ছাড়লেন কোটা সংস্কার আন্দোলনকারীরা

শাহবাগে কোটা সংস্কার আন্দোলন
শাহবাগে কোটা সংস্কার আন্দোলন  © টিডিসি ফটো

প্রায় এক ঘণ্টা পর রাজধানীর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীরা। আজ শনিববার (৬ জুলাই) বেলা সাড়ে পাঁচটার দিকে সেখান থেকে সরে দাঁড়ান তারা। ফলে শাহবাগ মোড় দিয়ে ফের যান চলাচল শুরু হয়েছে।

তবে অবরোধ প্রত্যাহারের আগে আগামীকাল রবিবার (৭ জুলাই) বিকেল তিনটা থেকে 'বাংলা ব্লকেড' কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনকারীরা।

জানা যায়, আজ বিকেল ৩টায় পূর্ব ঘোষিত কর্মসূচি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন। সেখান থেকে তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করেন। পরে তারা শাহবাগের দিকে রওয়ানা দেন।

এরপর বেলা ৪টার পর মিছিল নিয়ে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন। অবরোধের ফলে সেসময় শাহবাগ হয়ে সকল যান চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে, বেলা সাড়ে ৪টার পর শাহবাগে নতুন কর্মসূচি ঘোষণা করেন 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন' এর অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম ফাহিম। এসময় তিনি বলেন, আগামীকাল বিকেল তিনটা থেকে বাংলা ব্লকেড কর্মসূচি ঘোষণা করা হলো৷ শুধু শাহবাগ মোড় নয়, শাহবাগ ও ঢাকা শহরের সায়েন্স ল্যাব, চানখাঁরপুল, নীলক্ষেত, মতিঝিলসহ প্রতিটি পয়েন্টে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর শিক্ষার্থীরা নেমে এসে কর্মসূচি সফল করবেন৷ ঢাকার বাইরের জেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করবেন৷

এ সময় নাহিদ ইসলাম আরও বলেন, শিক্ষার্থী ও আদালতকে মুখোমুখি দাঁড় করিয়ে দিয়ে সরকার দায়িত্বহীন আচরণ করছে৷ নির্বাহী বিভাগ তার দায় এড়াতে পারে না৷ ২০১৮ সালে প্রধানমন্ত্রী বলেছিলেন, কোটা থাকবে না৷ তাহলে কোটা কেন আবার ফিরে এল? কেন শিক্ষার্থীদের সঙ্গে প্রহসন করা হচ্ছে? দাবি আদায়ে প্রয়োজনে আমরা হরতালের মতো কর্মসূচি পালন করব৷ এটা শুধু শিক্ষার্থীদের আন্দোলন নয়৷ শিক্ষক-অভিভাবকদেরও আন্দোলনে নেমে আসতে হবে৷


সর্বশেষ সংবাদ