চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নামে নতুন থানার প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নামে নতুন একটি থানার প্রস্তাব করেছে চট্টগ্রাম ডিসি অফিস। বর্তমানে এ প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রয়েছে। এ প্রস্তাবে জেলার ১২টি ইউনিয়নকে নিজেদের সীমানায় এনে আরও চারটি থানা করার কথাও রয়েছে। এতে নগরীর ১৬টি থানাকে বাড়িয়ে ২০টি করার উদ্যোগ চলছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) স্পৃণা রাণী প্রামাণিক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘‘থানার একটা প্রস্তাব পাঠানো হয়েছে। বর্তমানে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আছে। মূলত জেলা জুরিসডিকশন থেকে মেট্রো জুরিসডিকশনে আনতে এই প্রস্তাব করা হয়েছে। ডিসি অফিস থেকে মূলত এই প্রস্তাব করা হয়েছে। এটা এখন প্রস্তাবিত অবস্থায় আছে।’’ 

হাটহাজারী উপজেলার ফতেপুর ও চিকনদণ্ডী ইউনিয়ন নিয়ে বিশ্ববিদ্যালয় থানা করার প্রস্তাব দিয়েছে সিএমপি কর্তৃপক্ষ। ২০২২ সালের ৮ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  নামে নতুন থানা করার প্রস্তাব দেওয় হয়। থানা ও সীমানা বাড়ানোর এই প্রস্তাব অনুমোদন পেলে সিএমপির অধীনে থানার সংখ্যা ১৬টি থেকে বেড়ে হবে ২০টি।

১৯৭৮ সালে ২ হাজার ৪৮৬ জন জনবল এবং ছয়টি থানা নিয়ে শুরু হয় সিএমপির কার্যক্রম। ৪৫ বছরে সিএমপির থানা বেড়ে হয়েছে ১৬টি। পাশাপাশি জনবল বেড়ে হয়েছে ৭ হাজারের বেশি।

চট্টগ্রাম নগর পুলিশের উপ কমিশনার (এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট) এসএম মোস্তাইন হোসাইন বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও তার পার্শ্ববর্তী এলাকা এতোদিন জেলার অধীনে ছিল। আমরা ওই এলাকাকে সিএমপির অধীনে নিয়ে আসার প্রস্তাব দিয়েছি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় এলাকা, ফতেপুর ও চিকনদন্ডী ইউনিয়ন নিয়ে গঠিত হবে এই থানা। থানার নামকরণ করা হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নামে। এছাড়াও প্রস্তাবিত বাকি তিনটি থানা হলো- মদুনাঘাট, ফৌজদারহাট ও কালারপোল।


সর্বশেষ সংবাদ