দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের নম্বর কাটা নিয়ে যে সিদ্ধান্ত নিল চবি

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ৩ নম্বর কাটার প্রস্তাব বহাল রাখা হয়েছে। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ডিনস কমিটির এক মতবিনিয় সভায় এ নম্বর কাটার প্রস্তাব বহাল রাখা হয়। 

সভা সূত্রে জানা গেছে, যারা প্রথমবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন তারা ভর্তি প্রস্তুতির জন্য তুলনামূলক কম সময় পান। দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের সাথে তাদের একটি অসম প্রতিযোগিতায় নামতে হয়। সেজন্য দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ৩ নম্বর কাটার প্রস্তাব করা হবে।

ওই সূত্র আরও জানায়, ডিনস কমিটির মতবিনিময় সভায় দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ৩ নম্বর কাটার প্রস্তাব বহাল রাখা হয়েছে। এই প্রস্তাব এখন কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির কাছে পাঠানো হবে। কেন্দ্রীয় কমিটি চূড়ান্ত করলে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ৩ নম্বর কাটা হবে।

জানা গেছে, এবার ভর্তি পরীক্ষায় এ ও বি ইউনিটে আবেদনের যোগ্যতা গতবারের তুলনায় কমছে। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সি ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার সিলেবাস পরিবর্তন করা হচ্ছে। ইউনিটটিতে বিজ্ঞান, ব্যবসায় প্রশাসন ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা সবাই অভিন্ন প্রশ্নে পরীক্ষা দেবেন। তাই হিসাববিজ্ঞান কিংবা ব্যবসায় নীতি ও প্রয়োগ থেকে কোনো প্রশ্ন রাখা হবে না। এ বিষয় নিয়েও আজ সভায় সিদ্ধান্ত হবে বলে জানা যায়। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন আগামী ৪ জানুয়ারি দুপুর ১২টা থেকে শুরু হবে। চলবে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। 


সর্বশেষ সংবাদ