ঢাবি পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠান

পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের নবীন বরণ
পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের নবীন বরণ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের ১৭ তম ব্যাচের শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত হয়েছে। আজ ২০ নভেম্বর (সোমবার) সকাল ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি)  মিলনায়তনে এই নবীন বরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ  অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়, কলা অনুষদের ডিন অধ্যাপক ড.আবদুল বাছির  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মি. দীপাল চন্দ্র বড়ুয়া এবং সভাপতিত্ব করেন পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. নীরু বড়ুয়া। 

পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. নীরু বড়ুয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পিতা-মাতা যে স্বপ্ন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছে সেই স্বপ্ন তোমাদের সফল হোক। তোমরা নিজেরাই নিজেদের সৎ কাজে ও সৎ পথে পরিচালিত করবে।

তিনি আরো বলেন, আমাদের শিক্ষার্থীরা ভাগ্যবান,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মধ্যে প্রথম পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগে বায়োমেট্রিক এটেনটেন্স ডিভাইস চালু করেছে। এছাড়া ডিপার্টমেন্টে  ইংলিশ ল্যাঙ্গুয়েজ  ক্লাব, কালচারাল ক্লাব, কুইজ ক্লাব গঠন করা হয়।

লেখাপড়ার পাশাপাশি  যার যে ক্লাব পছন্দ  সেই ক্লাবের সদস্য হয়ে মেধার বিকাশ ঘটাতে পারবে। বিশেষ প্রয়োজন ছাড়া স্মার্ট ফোন ব্যবহার না করে সময়ের সৎ ব্যবহারের আহ্বান জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ  বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের আয়োজিত অনুষ্ঠানে  নবাগতদের শুভেচ্ছা  এবং  বিদায়ী ব্যাচকে শুভকামনা জানাই।  ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের  পদচারনায় মুখোরিত হবে।  দক্ষ মানব সম্পদ ও সার্থক মানুষ হিসেবে গড়ে উঠে দেশ ও সমাজের সেবায় কাজ করার জন্য শিক্ষার্থীদের আহ্বান  জানাই।

ঢাকা বিশ্ববিদ্যালয়, কলা অনুষদের ডিন অধ্যাপক ড.আবদুল বাছির বলেন, বৈচিত্র্যর মধ্যে ঐক্য, এটাই ঢাকা বিশ্ববিদ্যালয়। নবীন শিক্ষার্থীরা যে রঙিন স্বপ্ন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসেছে এ স্বপ্নটি  রঙিন থাকুক, এটাই প্রত্যাশা করি। তিনি ডিপার্টমেন্টের শিক্ষকবৃন্দের প্রশংসা করে বলেন,  প্রত্যেক শিক্ষকই পরমতসহিষ্ণু এবং শিক্ষার্থীবান্ধব। কলা অনুষদে যে বিভাগগুলো নিয়ে গর্ববোধ করে তার মধ্যে পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ অন্যতাম। একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর কাছে আমরা প্রত্যাশা করবো গ্রাজুয়েশন শেষে সে যেনো সুন্দর ও মর্যাদাপূর্ণ চাকুরীতে প্রবেশ করে।

এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি এণ্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের সুপারনিউমারারি অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, অধ্যাপক বিমান চন্দ্র বড়ুয়া, অধ্যাপক দিলীপ কুমার বড়ুয়া, সহযোগী অধ্যাপক ড. শান্টু বড়ুয়া,
অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়া, ড. বেলু রানী বড়ুয়া, সহকারী অধ্যাপক রত্না রাণী দাস, সহকারী অধ্যাপক জোতিষী চাকমা, সহকারী অধ্যাপক ড. শামীমা নাসরিন, প্রভাষক রোমানা পাপড়ি, নবনিযুক্ত প্রভাষক রাকিবুল ইসলাম  ও  আফতাবুল ইসলাম তন্ময় সহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও অভিভাবকবৃন্দ। 


সর্বশেষ সংবাদ