আইসিটি বিভাগে চাকরি পেলেন দুই হাত হারানো চবির সেই ছাত্র

  © টিডিসি ফটো

হাত হারিয়ে দমে না যাওয়া সেই অদম্য তরুণ বাহার উদ্দিন রায়হান চাকরি পেয়েছেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের নজর কেড়েছে রায়হানের অদম্য ইচ্ছাশক্তি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস (পিএমআইএস)-এর ‘প্রশিক্ষণ সমন্বয়ক’ পদে নিয়োগ পেয়েছেন তিনি।

সোমবার (১৫ মে) তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে তার হাতে নিয়োগপত্র তুলে দেন।

বাহার উদ্দিন রায়হান কক্সবাজারের চকরিয়ার লক্কারচরের ২নং ওয়ার্ডের বাসিন্দা। ২০০৪ সালের ৩০ অক্টোবর পঞ্চম শ্রেণিতে পড়ার সময় দুর্ঘটনার শিকার হয়ে দুই হাত হারান বাহার উদ্দিন রায়হান।

সেদিন বাড়ির পাশে বৈদ্যুতিক খুঁটিতে বসানো ট্রান্সফরমারে ঢুকে পড়া পাখি দেখতে গিয়ে বৈদ্যুতিক তারে তার দুই হাত ঝলসে যায়। সেই থেকে তার এক হাত নেই, আরেক হাত আছে কনুই পর্যন্ত। মুখে কলম আটকে কনুইয়ের সাহায্যে পরীক্ষা দিয়ে এসএসসি, এইচএসসি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর পাস করেছেন।

আরও পড়ুন: দুই হাত নেই, মুখ দিয়ে লিখেই ফার্স্ট ক্লাস পেলেন চবির রায়হান

বাহার মোটরসাইকেল চালাতে পারেন। মুখে কলম আটকে কনুইয়ের সাহায্যে কম্পিউটারে টাইপও করতে পারেন। কিন্তু হাত না থাকার অজুহাতে তিনি চাকরি পাচ্ছিলেন না। সোমবার চাকরি পেয়ে অশ্রুভরা নয়নে তিনি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাহার জানান, এখন মাকে নিয়ে একসঙ্গে থাকতে পারবেন ভেবে স্বস্তি পাচ্ছেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধে কোনও অস্ত্র ছাড়াই বীর মুক্তিযোদ্ধারা যেমন যুদ্ধে জিতেছেন তেমনি এক অদম্য যোদ্ধার নাম বাহার। ইচ্ছাশক্তি প্রবল থাকলে কোনো প্রতিকূলতাই বাধা হয়ে দাঁড়াতে পারে না। বাহার উদ্দিন বাহার আমাদের সামনে উজ্জ্বলতম একটি দৃষ্টান্ত। দুই হাত নেই অথচ মুখে কলম আটকে খাতায় লিখে পরীক্ষা দিয়ে স্নাতকোত্তর পাস করেছে, অর্জন করেছে দক্ষতা।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, ইডিজিই প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মুহম্মদ মেহেদী হাসান, পলিসি অ্যাডভাইজার আব্দুল বারী, কম্পোনেন্ট টিম লিডার ড. মাহফুজুর ইসলাম শামীমসহ আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ