দাবি না মানলে রোববার থেকে অনশন চবির চারুকলার শিক্ষার্থীদের

আন্দোলন করছেন চবির চারুকলার শিক্ষার্থীরা
আন্দোলন করছেন চবির চারুকলার শিক্ষার্থীরা  © ফাইল ছবি

একদফা দাবিতে আজ বৃহস্পতিবারও (২ ফেব্রুয়ারি) বিক্ষোভ হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে। সকাল থেকে ইনস্টিটিউটের ভেতরে অবস্থান নিয়ে তারা বিক্ষোভ করছেন বলে জানা গেছে। আজকের মধ্যে শিক্ষকরা আলোচনায় না বসলে আগামী রোববার (৫ ফেব্রুয়ারি) থেকে অনশনে যাওয়ার ঘোসণা দিয়েছেন তারা।

বুধবার (১ ফেব্রুয়ারি) রাতে চারুকলার হোস্টেলে প্রশাসন ও পুলিশের অভিযানকে উদ্দেশ্য প্রণোদিত বলেও অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, দিনের বেলা অভিযান না চালিয়ে রাতে চালানো প্রশ্নের জন্ম দেয়। অভিযানের সময় ব্যানার-পোস্টার ছিঁড়ে ফেলার অভিযোগও করেন আন্দোলনকারীরা।

বুধবার চারুকলা ইনস্টিটিউটে ছাত্র হোস্টেলের কক্ষ থেকে এক ছাত্রীকে আটক করা হয়েছে। রাত সাড়ে ১২টার দিকে চারুকলার শিক্ষার্থীদের দু’পক্ষের পাল্টাপাল্টি আন্দোলনের ফলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির আশংকায় পুলিশের সহায়তায় চারুকলায় অভিযান চালায় চবি প্রক্টরিয়াল বডি।

এ সময় শিল্পী রশিদ চৌধুরী হোস্টেলের ১০৫ নম্বর কক্ষ থেকে ইন্সটিটিউটের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের এক ছাত্রীকে আটক করা হয়। নিয়মানুযায়ী, হোস্টেল ওয়ার্ডেনের অনুমতি ব্যতীত রাতে কিংবা দিনে কোনো সময়ই ছাত্রীরা ছাত্রদের হোস্টেলে প্রবেশ করতে পারবেন না। আটক হওয়া ছাত্রীর কোনো অনুমতিও ছিল না। তবে পুলিশ ও প্রক্টরিয়াল বডির ভয়ে ছাত্রীটি হোস্টেলের কক্ষে প্রবেশ করেছেন বলে দাবি আশেপাশে থাকা শিক্ষার্থীদের। 

প্রসঙ্গত, চারুকলা ইনস্টিটিউটকে ২২ কি.মি দূরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার দাবিতে ৯৩ দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। গত ২২ জানুয়ারি শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যেতে অনুরোধ করেন। পরে ২৩ জানুয়ারি জেলা প্রশাসক চারুকলার উন্নয়নের আশ্বাস দিলে ক্লাসে ফেরেন শিক্ষার্থীরা। কিন্তু সাতদিনে দৃশ্যমান কোনো উন্নয়ন না হওয়ায় মঙ্গলবার থেকে ফের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ