অনলাইনে পরীক্ষা নেয়ার বিষয়টি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নির্ভর করবে

ইউজিসি
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন  © ফাইল ফটো

চলামান করোনা ভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। এই অবস্থায় পরীক্ষা না হওয়া সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মারাত্মক সেশনজট তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে। পরিস্থিতি বিবেচনায় অনলাইনে পাবলিক পরীক্ষা আয়োজনের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। তবে অনলাইনে পরীক্ষা আয়োজনের বিষয়টি নির্ভর করছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর উপরই বলে জানা গেছে।

ইউজিসি সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের ক্ষতির কথা বিবেচনা করে অনেক আগে থেকেই ইউজিসি অনলাইনে ক্লাস-পরীক্ষা আয়োজনের তাগাদা দিয়ে আসছে। অনলাইনে ক্লাস নেয়া হলেও নানা কারণে পরীক্ষা আয়োজন করতে পারছিল না বিশ্ববিদ্যালয়গুলো। তবে সেম্প্রতি অনলাইনে পরীক্ষা আয়োজনের বিষয়ে অনকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা একমত পোষণ করেছেন। সেজন্য একটি নির্দেশিকা তৈরি করেছে ইউজিসি। এই নির্দেশিকা নিয়েই আগামী বৃহস্পতিবার (৬ মে) ইউজিসি ও উপচার্যদের মধ্যে বৈঠক হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, আগামী বৃহস্পতিবার উপচার্যদের সঙ্গে আমাদের একটি বৈঠক রয়েছে। সেখানে অনলাইনে পরীক্ষা আয়োজনের বিষয়ে তৈরিকৃত নির্দেশিকা চূড়ান্ত করা হবে।

তিনি আরও বলেন, আমরা খসড়া নীতিমালা তৈরি করেছি। এটা এখন চূড়ান্ত করা হবে। তবে অনলাইনে পরীক্ষা নেয়া না নেয়ার বিষয়টি নির্ভর করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর উপর। কেননা পরীক্ষার বিষয়টি ঠিক করে তাদের একাডেমিক কাউন্সিল। একাডেমিক কাউন্সিল চাইলে পরীক্ষা নেবে। না চাইলে বিসয়টি তাদের।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ