এশিয়ান ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ইমেরিটাস নন: ইউজিসি

অধ্যাপক আবুল হাসান মুহাম্মদ সাদেক
অধ্যাপক আবুল হাসান মুহাম্মদ সাদেক  © ফাইল ফটো

বেসরকারি বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটির সাবেক ভিসি অধ্যাপক আবুল হাসান মুহাম্মদ সাদেক ‘প্রফেসর ইমেরিটাস’ নয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তাই তাকে উক্ত উপাধি ব্যবহার থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেছে প্রতিষ্ঠানটি।

বুধবার ‘‘এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ কর্তৃক এর সাবেক উপাচার্য অধ্যাপক আবুল হাসান মুহাম্মদ সাদেককে ইমেরিটাস উপাধি প্রসঙ্গ’’ শিরোনামে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়েছে।

ইউজিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিশন কর্তৃপক্ষের নিকট এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ কর্তৃক এর সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবুল হাসান মুহাম্মদ সাদেককে “প্রফেসর ইমেরিটাস’’ উপাধি প্রদান বিশ্ববিদ্যালয়টির আইনগত কর্তৃত্ব বহির্ভূত মর্মে বিবেচিত হয়েছে।

এতে বলা হয়, উল্লিখিত ব্যক্তিকে উক্ত উপাধি ব্যবহার করা থেকে বিরত থাকার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলো।

জানা গেছে, ১৯৯৬ সালে অনুমোদন পায় বিশ্ববিদ্যালয়টি। পরে আবুল হাসান মোহাম্মদ সাদেক এককালীন টাকা অনুদান করায় বোর্ড অব গভর্নরসের প্রথম সভায় তাঁকে প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান করা হয়। তিনি প্রথম দফায় ১৯৯৬-২০০০ মেয়াদে উপাচার্য হন। যদিও ইউজিসির বিজ্ঞপ্তিতে তাকে ‘সাবেক ভিসি’ বলে উল্লেখ করা হয়েছে কিন্তু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে তিনি এখনো উপাচার্য পদেই আছেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ