হিমালয়ের ৪ চূড়া জয় বাংলাদেশি দুই তরুণের

সালেহীন আরশাদী ও ইমরান খান অজিল
সালেহীন আরশাদী ও ইমরান খান অজিল  © সংগৃহীত

বাংলাদেশি দুই অভিযাত্রী সালেহীন আরশাদী ও ইমরান খান অজিল ভারতের উত্তরাঞ্চলে লাদাখ সংলগ্ন হিমালয়ের ছয় হাজার মিটার উচ্চতার চারটি পর্বত ১০ দিনে আরোহণ করেছেন। অ্যাডভেঞ্চার কমিউনিটি অদ্রির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তারা আরও জানায়, ‘রেকর্ড সময়ে’ পর্বতগুলোয় চূড়ায় আরোহণ করেন এ দুই বাংলাদেশি।

‘গো জায়ান এক্সপেডিশন লাদাখ’ অভিযানে হিমালয়ের কাং ইয়াতসে-২, জো জঙ্গো ইস্ট, রিগিওনি মাল্লাই রি-১ এবং কঙ্গা রি পর্বতের চূড়ায় ওঠেন তারা। অভিযানে হিমালয়ের কাং ইয়াতসে-২, জো জঙ্গো ইস্ট, রিগিওনি মাল্লাই রি-১ এবং কঙ্গা রি পর্বতের চূড়ায় উঠেছেন এই দুই তরুণ।

বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে,  একাধিক উচ্চ শৃঙ্গ আরোহণের এমন নজির বাংলাদেশি পর্বতারোহণের জন্য একটি ‘নতুন মাইলফলক’ একক কোন অভিযানে।

আরও পড়ুন: স্কলারশিপ নিয়ে স্নাতক করুন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে

এই অভিযাত্রী দল  গত ৪ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করে এবং লাদাখের রাজধানী লেহতে পৌঁছান ৫ সেপ্টেম্বর। তারা ট্র্যাক শুরু করেন ৮ সেপ্টেম্বর। তারা কাং ইয়াতসে-২ পর্বতের বেইজ ক্যাম্পে পৌঁছান ১০ সেপ্টেম্বর।

আরোহণ শুরু হয় ১২ সেপ্টেম্বর। ওইদিনই তারা সমুদ্রপৃষ্ঠ থেকে ৬ হাজার ২৫৪ মিটার উঁচুতে কাং ইয়াতসে-২ এর চূড়ায় পৌঁছাতে সক্ষম হন। তারা ৫ হাজার ৭৫৫ মিটার উচ্চতার কঙ্গা রিতে আরোহণ করেন ১৯ সেপ্টেম্বর। আর ৬ হাজার ২১৪ মিটার উঁচু জো জঙ্গো ইস্ট চূড়ায় আরোহণ করে ২০ সেপ্টেম্বর অভিযানটি সফলভাবে শেষ করেন।


সর্বশেষ সংবাদ