রাগী স্ত্রীকে সামলানোর উপায় জেনে নিন

রাগী স্ত্রীকে সামলানোর উপায় জেনে নিন
রাগী স্ত্রী   © টিডিসি ফটো

দাম্পত্য সম্পর্কে একটু আধটু ঝগড়া ও মান অভিমান চলতেই থাকে। তবে দীর্ঘদিন এমনটি ঘটলে সম্পর্কে ছেদ পড়তে পারে। তাই স্বামীরও যেমন দায়িত্ব স্ত্রীকে মানানো, ঠিক একইভাবে স্ত্রীকেও বুঝতে হবে স্বামীর বিভিন্ন সমস্যার কথা।

তবু অনেক স্ত্রীই দেখা যায় যেকোনো বিষয় নিয়েই স্বামীর ওপর ক্ষেপে যান। সে ক্ষেত্রে স্বামীর উচিত তাকে সামলানো। আপনি যদি কাজের চাপে আপনার রাগী স্ত্রীকে সামলাতে না পারেন তাহলে সম্পর্কের হবে বেহাল অবস্থা। সে ক্ষেত্রে অবলম্বন করতে হবে বেশ কিছু কায়দা।

রাগের কারণ বুঝার চেস্টা করুণ
আপনার স্ত্রীকে কেন আপনার উপর রেগে আছে তা জানার চেষ্টা করুন। আপনি যদি জানেন যে, আপনার নির্দিষ্ট কোনো কাজে স্ত্রী ক্ষেপে যাচ্ছেন, তাহলে ওই কাজ থেকে দূরে থাকুন। আর স্ত্রীকে সরি বলে তার রাগ ভাঙান।

সময় বুঝে নীরব থাকুন
ঝগড়ার সময় দুজনই যদি রেগে যান তাহলে অশান্তিও বাড়বে। এ কারণে যখন দেখবেন আপনার স্ত্রী প্রচণ্ড রেগে আছেন, তখন আপনি শান্ত থাকুন। সম্ভব হলে তাকে মানানোর চেষ্টা করুন। এ সময় আপনি রাগ দেখিয়ে কিংবা তার কথার প্রত্যুত্তর দিলেই ঝগড়া বিরাট আকার ধারণ করতে পারে।

আরও পড়ুন: ফয়েজের উপর আমার কোনো রাগ নেই: জাফর ইকবাল

রাতে বাইরে খেয়ে আসুন
কর্মব্যস্ত জীবনে অনেকে স্ত্রীকে সব সময় সময় দিতে পারে না। স্বামীর কাছ থেকে স্ত্রী সব সময় একটু বাড়তি সময় চায়। তাই সপ্তাহে একবার বা দুইবার তাকে নিয়ে বাইরে খেতে যান। এতে সম্পর্ক সুন্দর থাকবে। বাড়তি ঝামেলা কম হবে।

উপহার দিন
স্ত্রীকে পছন্দের জিনিস উপহার হিসেবে দিন। হতে পারে তা একটি লাল গোলাপ। স্ত্রী ক্ষেপে গেলে অফিস থেকে ফেরার পতে তার জন্য কিছু নিয়ে যান। প্রথম দিকে অখুশি থাকলেও ধীরে ধীরে মন গলবে।

আত্মসমর্পণ করুন
চুপ থাকা বা তর্ক করার পরিবর্তে, স্ত্রীর কাছে আত্মসমর্পণ করাই সবচেয়ে ভালো ও নিরাপদ বিকল্প হবে। তার কথা মেনে নিন ও আপনার ভুলের জন্য আন্তরিকভাবে ক্ষমা চান। দেখবেন স্ত্রীর রাগ মুহূর্তেই উবে যাবে।


x

সর্বশেষ সংবাদ