সাত কলেজ

ভর্তি প্রস্তুতি: স্বপ্ন যাদের ঢাবি অধিভুক্ত সাত কলেজ

সাত কলেজ ভর্তি প্রস্তুতি
মাজহারুল আলম, ঢাকা কলেজ  © টিডিসি ফটো

ঢাবি অধিভুক্ত সাত কলেজ স্নাতক প্রথম বর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির জন্য তোমরা অনেকেই আবেদন করেছ। ইতোমধ্যে ভর্তি পরীক্ষার সময়সূচিও ঘোষণা করা হয়েছে। এই কলেজগুলোতে ভর্তি পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি কিভাবে নিতে হবে, সে বিষয়টি সহজ ভাবে তুলে ধরার চেষ্টা করছি।

মানবণ্টন 

মোট ১০০ নম্বরের পরীক্ষা, কোনো নেগটিভ মার্কিং নেই।

*বাংলা   ২৫ *ইংরেজি ২৫  *সাধারণ জ্ঞান ৫০

করোনা মহামারীতে তোমরা পিছিয়ে পড়েছ। তাই এ অল্প সময়টা কাজে লাগানোই তোমাদের জন্য শ্রেয় বলে মনে করছি। সফল হতে হলে প্রয়োজন কঠোর পরিশ্রম ঢাকা বিশ্ববিদ্যালয় যে সিলিবাসে ভর্তি পরীক্ষা নিয়ে থাকে ঠিক অধিভুক্ত সাত কলেজও অনুরুপভাবেই পরীক্ষা হবে। তোমরা যারা কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পরীক্ষা দিবে কোন কোন বিষয় তোমাদের পড়তে হবে তা নিচে আলোচনা করা হলো:

ইংরেজি

খ ইউনিটে বা কলা অনুষদে যারা পরীক্ষা দিবে তারা অবশ্যই আগে পাশের জন্য নূন্যতম মার্কস নিশ্চিত করতে হবে। তবে নেগেটিভ নম্বর না থাকায় তোমার জন্য ভালো হয়েছে। ইংরেজিতে ২৫ নম্বর, তাই ভালো করার জন্য মূল বইয়ের অনুচ্ছেদগুলো ভালভাবে শেষ করে ফেলবে। সাথে পরীক্ষায় আসা বিগত সালের প্রশ্নগুলোও সামাধান করবে। ভোকাবুলারির জন্য নতুন কিছু না পড়ে আগেরগুলো বারবার পড়। গ্রামারের রুলসগুলোকে ভালোভাবে রিভাইস দাও। আশাকরি, তোমরা ইংরেজিতে ভালো নম্বর তুলতে পারবে।

বাংলা

বাংলা ব্যাকরনের জন্য নবম-দশম শ্রেণির পাঠ্য বইটাকে মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ এখান থেকে ৯০ ভাগ প্রশ্ন এসে থাকে। বাংলায় ভাল করার জন্য একাদশ-দ্বাদশ শ্রেণীর গদ্য-পদ্য ভালো করে পড়তে হবে। কবি পরিচিতি পড়তে যেন ভুল না হয়। প্রশ্নব্যাংক সমাধান কর, তাহলে তোমাদের নিজের প্রতি অস্থা জন্মাবে। বাংলায় ২৫ নম্বরের মধ্যে ১৮/ ২০ সহজে তুলতে পারবে।

সাধারণ জ্ঞান

৫০ নম্বর সাধারণ জ্ঞান অংশে। বাংলাদেশ ও আন্তর্জাতিক ঘটনা, সাম্প্রতিক ঘটনাবলি এবং মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পর্যায়ে পঠিত সমাজবিদ্যা, রাজনীতি, অর্থনীতি,ইতিহাস, ইসলামের ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, ধর্ম ইত্যাদি বিষয়ক প্রশ্ন থাকবে। এ বিষয়গুলো ভাল করে পড়তে হবে।সাম্প্রতিক বিষয় জানার জন্য জুবাইর ক্যাপসুল, জিকে প্যানাসিয়াসহ অনেকগুলো বই আছে।

ভর্তি পরীক্ষা ভালো হলে তোমার পছন্দের কলেজ এ ভর্তির সুযোগ পাবা। সফল হতে হলে প্রয়োজন কঠোর পরিশ্রম। মনে রেখ, ‘‘Industry is the seed of success. Success depends mainly on hard work in general. No one prosper without being industrious.’’

লেখক: শিক্ষার্থী, ঢাকা কলেজ ও সংবাদকর্মী


মন্তব্য

সর্বশেষ সংবাদ