রাবি ভর্তি যুদ্ধ: ইংরেজির প্রস্তুতি যেভাবে

৪ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে
৪ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে   © ফাইল ফটো

দীর্ঘ প্রতীক্ষা শেষে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যখন ভর্তিযুদ্ধের দামামা বাজতে শুরু করেছে। ঠিক সেই মুহূর্তে ভর্তি পরীক্ষার চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করেছে দেশের সনামধন্য বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়। ফলে বহুল কাঙ্ক্ষিত স্বপ্নের ক্যাম্পাসে নিজের একটা জায়গা করে নিতে অধীর আগ্রহে অপেক্ষার প্রহর গুনতে শুরু করেছে দেশের লক্ষাধিক ভর্তিচ্ছু।

তবে স্বপ্নের ক্যাম্পাসে ভর্তির আকাঙ্ক্ষা সকলের থাকলেও এখানে আসন যেমন সীমিত, তেমনি সুযোগও নির্ধারিত। সুতরাং, কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সকলকে যেমন হতে হবে সুকৌশলী, তেমনি প্রস্তুতিও থাকতে হবে লড়াকু।

এমন লড়াকু প্রস্তুতিকে আরও জোরদার করে স্বপ্নের ক্যাম্পাসে নিজের একটা জায়গা করে নিতে আজকের আয়োজনে থাকছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধে ইংরেজি প্রস্তুতি বিষয়ক দিকনির্দেশনা।

রাবির ভর্তিযুদ্ধে ইংরেজির প্রস্তুতি

রাজশাহী বিশ্ববিদ্যালয় সর্বদা ব্যতিক্রম চিন্তাধারায় বিশ্বাসী। সুতরাং ভর্তি পরীক্ষার প্রশ্নতেও সচরাচর কমন প্রশ্ন অপেক্ষা ব্যতিক্রম প্রশ্নই বেশি চোখে পড়ে। তাই ভর্তিযুদ্ধে কমন বিষয়ের পাশাপাশি ব্যতিক্রমেও সমান গুরুত্ব দিয়ে এগুতে হবে।

পড়ুন: রাবি ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞানের প্রস্তুতি যেভাবে

তাছাড়া এবছর যেহেতু শুধু বহুনির্বাচনি প্রশ্নোত্তরে পরীক্ষা হবে, সেহেতু প্রশ্নের গতানুগতিক ধারারও কিছুটা পরিবর্তন আসবে। আর প্রতিযোগীও এবছর আগের থেকে বেশি, তাই প্রশ্নের ধরনও কঠিন হওয়ার সম্ভাবনা রয়েছে। এমতাবস্থায় নিজের প্রস্তুতিকে আরও শক্তিশালী করতে বেশি বেশি নজর দিতে হবে নিম্নোক্ত বিষয়গুলোর দিকে-

গ্রামার অংশ

parts of speech এর খুঁটিনাটি, Right form of verb এবং subject verb agreement, conditions, voice, Degree, Transformation, Immbeted question, clause, article etc.

ভোকাবুলারি অংশ

ভোকাবুলারি অংশটা প্রায় সব শিক্ষার্থীর ক্ষেত্রেই অনেকটা কঠিন মনে হয়। তাই এতো বেশি মনে রাখতে না পারলে রাবির বিগত বছরগুলোতে আসা synonyms/antonyms, Idioms & phreses, group verbs and spelling থেকে বেছে বেছে গুরুত্বপূর্ণ গুলো মনে রাখলেই হবে।

পড়ুন: রাবির ভর্তি পরীক্ষা শুরু ৪ অক্টোবর

এছাড়া Translation and proverb, substitution, expression and definition গুলোও ভালো করে পড়তে হবে।

এই টপিকগুলো পড়লেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে ৬০-৭০% নম্বর পাওয়া সম্ভব। কিন্তু এবছর টেক্সট বই থেকে প্রশ্ন হওয়ার সম্ভাবনা অনেক বেশি হওয়ায় বাকি ৩০% সেখানে বরাদ্দ থাকতে পারে। সুতরাং ব্যাকরণ অংশের পাশাপাশি টেক্সট বইয়েও গুরুত্ব দিতে হবে।

টেক্সট বই থেকে কবিতাগুলো গুরুত্বপূর্ণ। কবি, কবিতার প্রথম ও শেষ লাইন, স্টেঞ্জা, গুরুত্বপূর্ণ শব্দের সমার্থক শব্দ, বিপরীত শব্দ ও অর্থ জানার পাশাপাশি অন্যন্য বিষয়ে দিকেও নজর রাখতে হবে। এছাড়া কিছু বাছাইকৃত গল্পের মূলভাব এবং গুরুত্বপূর্ণ শব্দের অর্থ জেনে রাখা ভাল।

সুতরাং নিজেকে প্রস্তুতি আরো বেশি জোরালো করতে এখনি শেষ করে ফেল টপিকগুলো এবং স্বপ্নের ক্যাম্পাসে আরও একধাপ এগিয়ে থাকো।

লেখক: শিক্ষার্থী ও সংবাদকর্মী, রাজশাহী বিশ্ববিদ্যালয়


মন্তব্য