হোমিওপ্যাথিক, ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

হোমিওপ্যাথিক, ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ
সরকারি হোমিও হসপিটাল  © সংগৃহীত

সকল সরকারী/বেসরকারী  ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ এবং হোমিওপ্যাথিক  ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে বিইউএমএস, বিএএমএস, বিএইচএমএস কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মঙ্গলবার (৮ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তটি প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১৩ জুন। 

প্রসঙ্গত, এবার সকল সরকারি/ বেসরকারি ইউনানি ও আয়ুর্বেদিক কলেজ এর সাথে হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা ও অনুষ্ঠিত হবে। একই পরীক্ষায় বিইউএমএস, বিএএমএস, বিএইচএমএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। 

ভর্তি পরীক্ষার গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

আবেদন শুরু: ১৩ জুন, ২০২১

আবেদন শেষ: ১৩ জুলাই, ২০২১

পরীক্ষা পদ্ধতি: এমসিকিউ 

নম্বর: এমসিকিউ - ১০০,  জিপিএ - ২০০

পরীক্ষার সময়: ১ ঘন্টা

ভর্তি পরিক্ষার ফি: ১০০০ টাকা

ভর্তি পরিক্ষার তারিখ: পরবর্তীতে জানিয়ে দেয়া হবে

ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ আবেদন যোগ্যতা 

আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

২০১৭ ও ২০১৮ সনে এসএসসি এবং ২০১৯ বা ২০২০ সনে এইচএসসি বা সমমানের পরীক্ষায় মোট ৮.০০ থাকতে হবে। উভয় পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম ৩.৫০ জিপিএ থাকতে হবে।

এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে এবং জীববিজ্ঞান বিষয়ে অবশ্যই ৩.৫০ থাকতে হবে। 

উপজাতি ও অ-উপজাতি শিক্ষার্থীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় মোট ৭.০০ থাকতে হবে। তবে অবশ্যই উভয় পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম ৩.৫০ জিপিএ থাকতে হবে।

ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার মানবন্টন 

১০০ নম্বরের এমসিকিউ ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৪০। শুধুমাত্র ৪০ পেয়ে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের ই মেধাতালিকা প্রস্তুত করা হবে।

জীববিজ্ঞান - ৩০

রসায়ন - ২৫

পদার্থ - ২০

ইংরেজি - ১৫

সাধারণ জ্ঞান - ১০

উল্লেখ্য, ২০১৯ সালে এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর  এবং পূর্ববর্তী বৎসরের সরকারি ইউনানী মেডিকেল কলেজ-এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মােট প্রাপ্ত নম্বর থেকে ৭.৫ কর্তন করা হবে। 

আসনসংখ্যা 

সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজে দুটি বিভাগে মোট ৫০ টি আসন রয়েছে। 

ইউনানী - ২৫ 

আয়ুর্বেদিক - ২৫

সরকারি হোমিওপ্যাথিক মেডিকেল কলেজে ৫০ টি আসন রয়েছে 

বিএইচএমএস - ৫০ টি

এমবিবিএস পড়ার স্বপ্ন লালন করে ও যারা ভর্তি হওয়ার সুযোগ পান নি, এপ্রোন গায়ে জড়ানোর অন্যতম একটি সুযোগ এই ভর্তি পরীক্ষা। এই সাব্জেক্টগুলো বর্তমান সময়ে বেশ জনপ্রিয় ও অল্প সময়ে সফল ক্যারিয়ার গড়ার মাধ্যম। 

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ