ভোকেশনালের ষষ্ঠ-দশম শ্রেণির পুনর্বিন্যাসকৃত রুটিন প্রকাশ

ক্লাস রুটিন
শিক্ষার্থী  © ফাইল ফটাে

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন এসএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রমের ষষ্ঠ থেকে দশম শ্রেণির পুনর্বিন্যাসকৃত রুটিন প্রকাশ করা হয়েছে।  নতুন শিক্ষাক্রমে সপ্তাহে ৫ দিন ক্লাস হবে।

বুধবার (৪ জানুয়ারি) কারিগরি শিক্ষা বোর্ড থেকে জারিকৃত পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। উভয় বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন বোর্ডের পরিচালক (কারিকুলমা) প্রকৌ. ফরিদ উদ্দিন আহম্মেদ।

নবম ও দশম শ্রেণির ক্লাস রুটিনের নির্দেশনায় বলা হয়েছে, ‘‘এসএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রম প্রতি সপ্তাহে সর্বোচ্চ ৪৮ পিরিয়ডের পরিবর্তে ৪১ পিরিয়ড ক্লাস অনুষ্ঠিত হবে। এ শিক্ষাক্রমের প্রতি বর্ষের প্রাতিষ্ঠানিক শিক্ষা সময়কাল হবে ৩৬ কার্য সপ্তাহ এবং প্রতি সপ্তাহ হবে ০৫ দিনের প্রতি সপ্তাহে
সর্বোচ্চ ৪১ পিরিয়ড ক্লাস অনুষ্ঠিত হবে।

 প্রতি তাত্ত্বিক ও ব্যবহারিক পিরিয়ডের মেয়াদকাল হবে ৪৫ মিনিট, তবে ট্রেড বিষয়ের ব্যাবহারিক ক্লাস তিন পিরিয়ড একত্রে এবং অন্যান্য ব্যবহারিক ক্লাস দুই পিরিয়ড একত্রে একটি ক্লাস হবে। প্রতি শ্রেণির বোর্ড সমাপনী পরীক্ষার পর শিক্ষার্থীদেরকে ০৬ (ছয়) সপ্তাহ মেয়াদি সংশ্লিষ্ট ট্রেডে বাস্তব প্রশিক্ষণ (ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং) গ্রহণ করতে হবে। বাস্তব প্রশিক্ষণ একটি বিষয় হিসেবে গণ্য হবে। ‘’

নবম ও দশম শ্রেণির ক্লাস রুটিন দেখতে এখানে ক্লিক করুন

ষষ্ঠ, সপ্তম ও ৮ম শ্রেণির ক্লাস রুটিনের নির্দেশনায় বলা হয়েছে, ‘‘জেএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রম প্রতি সপ্তাহে সর্বোচ্চ ৩৬ পিরিয়ডের পরিবর্তে ৩৫ পিরিয়ড ক্লাস অনুষ্ঠিত হবে।

জেএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রমে প্রতি শিক্ষাবর্ষের প্রাতিষ্ঠানিক সময়কাল ৩৬ কার্য সপ্তাহ। প্রতি সপ্তাহ হবে ০৫ দিনের ও প্রতিদিন ০৭ পিরিয়ড ক্লাস অনুষ্ঠিত হবে।

জেএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রমে প্রতি পিরিয়ডের সময় হবে ৪৫ মিনিট।কর্মমুখী প্রকৌশল শিক্ষা বিষয়ের ক্ষেত্রে ব্যাবহারিক ক্লাস (০৩ পিরিয়ড) একত্রে অনুষ্ঠিত হবে।

ষষ্ঠ, সপ্তম ও ৮ম শ্রেণির ক্লাস রুটিন দেখতে এখানে ক্লিক করুন

তত্ত্বীয় অনুসন্ধানমূলক কাজগুলো প্রয়োজনে ব্যাবহারিক ক্লাসে সম্পন্ন করতে পারবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি/ডিজিটাল প্রযুক্তি শিক্ষা বিষয়ের ক্ষেত্রে ২টি ক্লাস একত্রে কম্পিউটার ল্যাবে অনুষ্ঠিত হবে। শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য/স্বাস্থ্য সুরক্ষা বিষয়ের ব্যাবহারিক ক্লাসে তত্ত্বীয় বিষয়সমূহ আলোচনা করত হবে।’’


সর্বশেষ সংবাদ