গণঅভ্যুত্থানে নিহত ছাত্রদলের ৩১ নেতা : সাধারণ সম্পাদক

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন ও গণঅভ্যুত্থান ঘিরে সহিংসতায় সারাদেশে বাংলাদেশ জাতীয়তবাদী ছাত্রদলের ৩১ নেতা নিহত হয়েছেন বলে জানিয়ছেন সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির। তারা পুলিশের গুলিতে নিহত হয়েছেন বলে জানান তিনি। তিনি দাবি করেছেন, ছাত্র-জনতার আন্দোলন ঘিরে সহিংসতায় সংগঠনটির দেড় হাজার নেতাকর্মী আহত হয়েছেন।

বুধবার (১৪ আগস্ট) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানান সংগঠনটির সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির

তিনি বলেন, ‘ছাত্র-জনতার আন্দোলনে ছাত্রদলের পদ-পদবীধারী ৩১ জন নেতা খুনী হাসিনার সরকারের হাতে নিহত হয়েছেন। সারাদেশে দেড় হাজারের বেশি নেতাকর্মী এ আন্দোলন ঘিরে সহিংসতায় আহত হয়েছেন। আমরা একটি তালিকা করছি। খুব শিগগিরই তা চূড়ান্ত হবে। এর বাইরে বিএনপি ও এর অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের বহু নেতাকর্মী এ আন্দোলনে আহত-নিহত হয়েছে। সব শহীদদের প্রতি ছাত্রদলের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা জানাই।’

নাসির উদ্দিন নাসির আরও বলেন, ছাত্র-জনতার আন্দোলন যখন থেকে শুরু হয়েছে তখন থেকেই জাতীয়তবাদী ছাত্রদলের নেতাকর্মীরা এর সঙ্গে ছিলেন। আমরা শুরুতেই ঘোষণা দিয়েছিলাম এ আন্দোলনের সঙ্গে থাকবো। ছাত্রদলের প্রত্যেকটি নেতাকর্মী এ আন্দোলনের সঙ্গে প্রত্যক্ষ সম্পৃক্ত ছিলেন। শিক্ষার্থীদের আন্দোলন সফল করতে ছাত্রদলের সফল সম্পৃক্ততা ছিল।

তিনি আরও বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইতোমধ্যে আমাদের নিহত নেতাকর্মীদের পরিবারের পাশে দাঁড়ানোর নির্দেশনা দিয়েছেন। আমরা আহত ও নিহত নেতাকর্মীদের তালিকা চূড়ান্ত করছি। শিগগিরই তাদের পাশে দাঁড়াবো। 

ছাত্রদলের সাধারণ সম্পাদক আরও বলেন, শুধু ছাত্রদল নয়, যারাই এ আন্দোলনে শহীদ হয়েছেন তাদের পরিবারের পাশে দাঁড়াবে ছাত্রদল। 

কোটা সংস্কার আন্দোলন ও এ নিয়ে সৃষ্ট সহিংসতার জেরে ছাত্র-জনতার তুমুল বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এ ঘটনার মধ্য দিয়ে দলটির ১৫ বছরের বেশি সময় ধরে চলা শাসনামলের অবসান হয়েছে। ছাত্র আন্দোলন ঘিরে সংঘর্ষ, নাশকতাসহ অন্যান্য ঘটনায় সারা দেশে এ পর্যন্ত ৬১১ জন নিহত হয়েছেন। 

 


সর্বশেষ সংবাদ