সভাপতি-সাধারণ সম্পাদক হওয়ার জন্য ছাত্রলীগের রাজনীতি করিনি: সাদ্দাম

সাদ্দাম হোসেন
সাদ্দাম হোসেন  © ফাইল ফটো

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন বলেছেন, ছাত্র রাজনীতি শুধুমাত্র নির্দিষ্ট কোনো পদের জন্য নয়। ছাত্রলীগের কিছু হওয়ার জন্য, সভাপতি কিংবা সাধারণ সম্পাদক হওয়ার জন্য ছাত্রলীগের রাজনীতি তো আমরা করিনি। ছাত্রলীগের রাজনীতি করেছি যাতে আমরা দিন বদলের যোদ্ধা আমরা হতে পারি। যাতে আমরা সমাজ বদলের কর্মী হতে পারি।

শনিবার (১১ মে) সন্ধ্যায় কুমিল্লা টাউন হল মাঠে কুমিল্লা মহানগর ছাত্রলীগের সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

সাদ্দাম হোসেন বলেন, ছাত্র রাজনীতি করার মাধ্যমে রাজনৈতিক গুণাবলী অর্জন করা সহজ হয়। রাজনীতির মাধ্যমে সমাজের একজন কর্মী হিসেবে নিজেকে অধিষ্ঠিত করা যায়। ছাত্রলীগ হলো আলোকিত মানুষ গড়ার প্রতিষ্ঠান। শুধুমাত্র সভাপতি, সাধারণ সম্পাদক হওয়ার জন্য এ সংগঠন নয়। এ সংগঠন মানবিক গুণাবলী অর্জন করার সংগঠন। এ সংগঠন মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে দেশের মানুষের মঙ্গল করার সংগঠন।

তিনি আরও বলেন, বাংলাদেশ ছাত্রলীগের ছাত্র রাজনীতির কারণে শিক্ষার্থীদের শিক্ষাজীবন আরও সুন্দর হবে, নান্দনিক হবে, উপভোগ্য হবে। আজকে যারা এই সংগঠনে আছেন তাদের একটা কথা সব সময় মাথায় রাখতে হবে কলেজে, বিশ্ববিদ্যালয়ে, মাদ্রাসায়, স্কুলে সেলিব্রেশনের কারণ হবেন। শিক্ষার্থীদের সারা জীবনের জন্য অনিন্দ্য সুন্দর স্মৃতি উপহার দেবেন।

সাদ্দাম হোসেন বলেন, সবাই হয়তো ছাত্রলীগের রাজনীতি করবে না, সবাই হয়তো আমাদের দলীয় কর্মপন্থায় বিশ্বাস করবে না, কেউ কেউ হয়তো রাজনীতিই পছন্দ করবে না। তাদের সেই মতামতকে শ্রদ্ধা জানাতে হবে। রাজনীতি যাই করুক সবাই যেন মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ থাকে। সবাই যেন উদার, মানবিক, অসাম্প্রদায়িক, তান্ত্রিক মূল্যবোধের দেশ গড়ার কথা ভাবে।

তিনি বলেন, কেউ ছাত্রলীগ করুক বা না করুক, কুমিল্লা মহানগরের আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মীরা যেন নিজেকে জাতির পিতার গর্বিত সন্তান মনে করে। সবাই যেন নিজেকে  বঙ্গবন্ধু কন্যার স্মার্ট বাংলাদেশ করার সারথি মনে করে। সেই সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধ করতে হবে। আমাদের সমাজে যেসব মৌল তৎপরতা রয়েছে সেটি দেশ ধ্বংসের রাজনীতি হোক, সেটি শিক্ষাঙ্গনে রণাঙ্গনতা তৈরির অপরাজনীতি হোক, সেটি এদেশের মানুষের ভোট এবং ভাতের অধিকার নিশ্চিহ্নের অপতৎপরতা হোক, সেসব নির্মূলে কুমিল্লার তারুণ্যকে ঐক্যবদ্ধ করতে হবে।

কুমিল্লা মহানগর ছাত্রলীগের আহ্বায়ক আব্দুল আজিজ সিহানুকের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দীন বাহার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানসহ ছাত্রলীগের অন্যান্য নেতৃবৃন্দ। 


সর্বশেষ সংবাদ