এক ঘণ্টায় ৬ ইউনিটে ‘জয়-লেখকের প্রেস রিলিজ’ কমিটি

  © লোগো

সোমবার রাত ৮টার পর এক ঘন্টার ব্যবধানে ছাত্রলীগের ৬টি ইউনিটের কমিটি ঘোষণা করেছে কেন্দ্রীয় কমিটি। কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রলীগের ভেরিফায়েড ফেসবুক পেজের পাশাপাশি জয়-লেখকের পেজ থেকেও এসব কমিটির তালিকা প্রকাশিত হয়। 

ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের স্বাক্ষরিত ছাত্রলীগের প্যাডে পিরোজপুর জেলা শাখার আংশিক কমিটি, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার কমিটি, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আংশিক কমিটি, বগুড়া জেলা শাখার আংশিক কমিটি, পাবনা জেলা শাখার আংশিক কমিটি এবং সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে।

এদিকে, আগামী ৩ ডিসেম্বর সংগঠনটির ৩০তম জাতীয় সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে। সম্মেলনের পূর্বে তড়িঘড়ি করে বিভিন্ন ইউনিটের কমিটি ঘোষণা করায় ক্ষোভ প্রকাশ করেছে সংগঠনটির কেন্দ্রীয় একাধিক নেতা। তারা বলছেন, গঠনতন্ত্রের বাইরে গিয়ে প্রেস রিলিজের মাধ্যমে এসব কমিটি করেছেন জয়-লেখক। এটি সংগঠনের নিয়মবর্হি:ভুত। জয়-লেখক অর্থের বিনিময়ে এসব কমিটি ঘোষনা করছেন বলেও অভিযোগ তাদের।

অন্যদিকে, বগুড়ায় ছাত্রলীগের কমিটি ঘোষণার পরপরই পদবঞ্চিতরা জেলা ছাত্রলীগের কার্যালয়ে তালা ঝুলিয়ে টায়ারে অগ্নিসংযোগ করে বিক্ষোভ শুরু করেছেন। টাকার বিনিময়ে বিতর্কিত ব্যক্তিদের নিয়ে কমিটি করা হয়েছে বলে অভিযোগ করছেন তাঁরা। 

ছাত্রলীগের একাধিক জেলা ইউনিটে তড়িঘড়ি করে কমিটি ঘোষণা প্রসঙ্গে সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি ইয়াজ আল রিয়াদ বলেন, এটি সংগঠনের জন্য কাম্য হতে পারে না। এটি সংগঠনের নিয়মবর্হি:ভুত। এত দিন কমিটি না দিয়ে একরাতে এতগুলো কমিটি ঘোষণাকে কমিটি দেওয়ার ক্ষেত্রে জয়-লেখকের সদিচ্ছার অভাব বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, সভাপতি-সেক্রেটারি এ কমিটিগুলো এতোদিন ইচ্ছাকৃতভাবে আটকে রেখেছেন এবং যখন দেখছেন আর ক্ষমতা ধরে রাখতে পারছেন না তখনই শেষ সময়ে বাধ্য হয়ে এবং নিজেদের আখের গুছিয়ে নিতে বাছ-বিচার ছাড়ায় রাতের অন্ধকারে সম্মেলন ব্যাতীত প্রেস রিলিজের মাধ্যমে কমিটি ঘোষণা করছেন। 

তিনি আরও বলেন, যখন সভাপতি-সেক্রেটারি কেন্দ্রীয় কমিটির সাথে আলোচনা না করে নিজেদের মত করে কমিটি ঘোষণা করেন তখন অন্যান্য নেতাদের মনে প্রশ্ন জাগায়। কমিটি দেওয়ার ক্ষেত্রে জনরব আছে এবং জল্পনা আছে সভাপতি-সেক্রেটারি টাকার বিনিময়ে কমিটি ঘোষণা করছেন। তিনি আরও বলেন, কমিটিগুলো সম্মেলন ছাড়া করা হয়েছে যা সংগঠনের নীতিলংঘন।

আরেক সহ-সভাপতি সৈয়দ আরিফ হোসেন বলেন, কমিটি গঠন করা ভাল একটা বিষয়। কিন্তু যে প্রক্রিয়ায় কমিটি গঠন করা হয়েছে তা সংগঠনের গঠনতন্ত্রের সাথে সাংঘর্ষিক।  সংগঠনের গঠনতন্ত্র এভাবে কমিটি  করাটা অনুমোদন দেয় না। যেহেতু গঠনতন্ত্রের বাইরে গিয়ে কমিটি করা হয়েছে এর পেছনে আরও অনেক কারণ থাকতে পারে বলে তিনি মনে করেন।

কমিটির বিষয়ে জানতে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ফোন করা হলে তারা দুজনেই রিসিভ করেননি।


সর্বশেষ সংবাদ