ফিফা র‌্যাংকিংয়ে চারে আর্জেন্টিনা, বাংলাদেশ ১৮৬

আর্জেন্টিনা ফুটবল দল
আর্জেন্টিনা ফুটবল দল   © সংগৃহীত

ফিফা র‌্যাংকিংয়ে সেরা চারে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। গেল বছরের শেষদিকে ছয় থেকে এক ধাপ উন্নতি হয় মেসি বাহিনীর। চলতি বছরে কলম্বিয়া ও চিলির সঙ্গে টানা দুই জয়ে ইংল্যান্ডকে সরিয়ে নিজেরা জায়গা করে নেয় চারে। এদিকে আগের মতো ১৮৬তম স্থানেই আছে বাংলাদেশ।

আরও পড়ুন: শীঘ্রই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে: শিক্ষামন্ত্রী

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে চলতি বছরের প্রথম র‍্যাঙ্কিং। সেখানেই নিশ্চিত হয় বিষয়টি। নতুন ব়্যাঙ্কিংয়ে শীর্ষ দশের আগের দলগুলো থাকলেও অবস্থানের পরিবর্তন হয়েছে।

২০২২ সালের শুরুতে আর্জেন্টিনার ফিফা র‍্যাঙ্কিং ছিল ৫। এরপর গেল মাসে দুটো ম্যাচে জিতেছে আকাশী-সাদারা। চিলির বিপক্ষে জেতে ২-১ গোলে। এরপর ঘরের মাঠে কলম্বিয়াকেও হারায় ১-০ ব্যবধানে। তাতে ১৬.৪৮ পয়েন্ট বেড়েছে দলটির। সামনে থাকা ইংল্যান্ডকে টপকে গেছে আর্জেন্টিনা, চলে এসেছে র‍্যাঙ্কিংয়ের সেরা চারে।

এ ছাড়া ১৮২৮ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ইউরোপের দেশ বেলজিয়াম। অন্যদিকে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ব্রাজিল এবং ফ্রান্স। ব্রাজিলের পয়েন্ট ১৮২৩। তাদের থেকে মাত্র পাঁচ পয়েন্ট বেশি শীর্ষে থাকা বেলজিয়ামের। এ ছাড়া ফ্রান্সের পয়েন্ট ১৭৮৬।

এদিকে আর্জেন্টিনার কাছে জায়গা হারান ইংল্যান্ডের অবস্থান সেরা পাঁচে। হ্যারি কেইনের দলের পয়েন্ট ১৭৫৫। র‍্যাঙ্কিংয়ের ছয় থেকে দশে আছে যথাক্রমে ইতালি, স্পেন, পর্তুগাল, ডেনমার্ক ও নেদারল্যান্ডস।

আরও পড়ুন: অনলাইন ক্লাসে শিক্ষিকাকে বিয়ের প্রস্তাব ছাত্রের

আফ্রিকান নেশন্স কাপের পর ফিফা র‌্যাঙ্কিংয়ে বেশ পরিবর্তন এসেছে আফ্রিকার দেশগুলোর মধ্যে। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়ে নিজেদের ইতিহাসের সেরা র‌্যাঙ্কিংয়ে অবস্থান করছে সাদিও মানের দল। টুর্নামেন্টের ফাইনালিস্ট সালাহের মিশর ১১ ধাপ এগিয়ে ৩৪ নম্বরে উঠে এসেছে। চ্যাম্পিয়ন সেনেগাল ব়্যাঙ্কিংয়ে উঠে এসে ১৮তে অবস্থান করছে। নেশন্স কাপের তৃতীয় দল ক্যামেরুন ১২ ধাপ এগিয়ে অবস্থান করছে ৩৮তম স্থানে। এশিয়ার দলগুলির মধ্যে ইরানের সবচেয়ে আগে ২১ নম্বরে রয়েছে। জাপান রয়েছে ২৩ নম্বরে।


সর্বশেষ সংবাদ