ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে যেভাবে ব্রাজিল-আর্জেন্টিনা খুঁজছেন ভক্তরা

দুদলের অধিনায়ক
দুদলের অধিনায়ক  © সংগৃহীত

চলমান ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের এক মাস লড়াই শেষে অবশেষে ফাইনালে এসে পৌঁছেছে বিশ্বকাপ ক্রিকেট। এবারের বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছে ভারত। আগামী ১৯ নভেম্বর ফাইনালে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে এখন পর্যন্ত বিশ্বকাপে কোন ম্যাচ না হারা স্বাগতিক ভারত। যে ম্যাচে ভারতের লক্ষ্য তৃতীয় শিরোপা ঘরে তোলা আর অস্ট্রেলিয়ার লক্ষ্য হেক্সা মিশন কমপ্লিট করা। শেষ পর্যন্ত কোন দলের অধিনায়কের মুখে জয়ের হাসি ফোটে দেখার অপেক্ষায় রয়েছেন সকলে।

রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা নামবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। এবার আরেকবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি ভারত ও অস্ট্রেলিয়ার সামনে। ঘরের মাঠে তৃতীয় শিরোপার খোঁজে ভারত। আর ৬ নম্বর শিরোপা ঘরে তুলতে মরিয়া অস্ট্রেলিয়া।

দীর্ঘ ৪৭ ম্যাচের লড়াই শেষে দুই ফাইনালিস্ট পেয়েছে ক্রিকেট বিশ্ব। অনেকে মনে করছেন এটাই বিশ্বকাপের সবচেয়ে ভালো ফাইনাল লাইনআপ। কারণ ভারতের এই দলটাকে যদি কেউ চ্যালেঞ্জ জানাতে পারে তবে সেটা অস্ট্রেলিয়াই হতে চলেছে। অস্ট্রেলিয়া আটবার ফাইনালে উঠেছে, পাঁচবার শিরোপা জিতেছে। ক্রিকেটে অস্ট্রেলিয়ার মতো সফল ও তুখোড় দল আর দ্বিতীয়টি নেই। ২০ বছর আগের বিশ্বকাপ ফাইনালের পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে এবার। 

অস্ট্রেলিয়ার লক্ষ্য মিশন হেক্সা সফল করা। ফুটবল বিশ্বকাপ এলেই শোনা যায় হেক্সা মিশন। অস্ট্রেলিয়াই তো ক্রিকেটের ব্রাজিল। শুধু হলুদ জার্সিতে নয়, দুদলের মানসিকতাতেও চ্যাম্পিয়ন একটা ব্যাপার রয়েছে। ঘুরে দাঁড়ানোর একরোখা জেদ- প্রথম দুই ম্যাচ হারের পরও অস্ট্রেলিয়া এখন ফাইনালে। বড় কোনো চ্যালেঞ্জ এলেই ভেতরের মধ্য থেকে বাড়তি প্রেরণা পায় অজিরা। ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫– পাঁচবার বিশ্বকাপ জয়ের পর অস্ট্রেলিয়ার চোখ এখন ছয়ে। 

অন্যদিকে, ১৯৮৩, ২০০৩ এবং ২০১১ সালের পর চতুর্থ ফাইনালে উঠেছে ভারত। ঘরের মাঠ বলে বেশ এগিয়ে থেকেই মাঠে নামবে ভারত। তবুও আহমেদাবাদের বহুল আকর্ষণীয় ফাইনালে কারা জিতবে তা দেখতে অধীর আগ্রহে ক্রিকেটপ্রেমীরা।

অনেকেই আবার বলছেন আর্জেন্টিনা যেভাবে প্রথম ম্যাচ হেরে শিরোপা জিতেছে অস্ট্রেলিয়াও শিরোপা জিতবে বলে মনে করে।  ম্যাচে সাফল্যের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আরও একবার বড় দলের স্বাক্ষর রাখতে আত্মবিশ্বাসী অদম্য অজিরা

ফাইনালে অস্ট্রেলিয়া যদি হয় ব্রাজিল। তাহলে ভারতকে আর্জেন্টিনা ধরে নেওয়া যায়। মেসি-ডি মারিয়াদের মতো রোহিত-কোহলিরা আছে তৃতীয় শিরোপার খোঁজে। তা ছাড়া জার্সির রংটাও তো কাছাকাছি- আকাশি-নীল। বহুল কাঙ্ক্ষিত এই হাইভোল্টেজ ম্যাচটি ঘিরে আগ্রহ সবার। কার হাতে উঠছে ১৩তম আসরের শিরোপা। সেই সঙ্গে প্রশ্ন একটাই ভারত কী পারবে ঘরে তৃতীয় ওয়ানডে শিরোপা ঘরে তুলতে কিংবা অস্ট্রেলিয়া কী পারবে তাদের হেক্সা মিশন কমপ্লিট করতে। 

এদিকে ২২ গজের ময়দানি লড়াইয়ে নামার আগে রোহিত-কোহলিদের বড় হুমকি দিয়েছেন অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার। তিনি ভবিষ্যদ্বাণী করেছেন ফাইনালে ভারতকে ৬৫ রানে অলআউট করবে। আর অস্ট্রেলিয়া বিশ্বরেকর্ড গড়ে ৩৮৫ রানে জয়ী হবে। যদি মার্শের এ ভবিষ্যদ্বাণী ফলে যায় তাহলে বিশ্বকাপ ও ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে রেকর্ড গড়া জয় হবে এটি। 

আরও পড়ুন: ‘অস্ট্রেলিয়া ৪৫০/২, ভারত ৬৫ রানে অলআউট’, মার্শের ভবিষ্যদ্ববাণী 

ফাইনালের আগে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দল দিল্লি ক্যাপিটালসের একটি পডকাস্ট অনুষ্ঠানে ঠিক এমন ভবিষ্যদ্বাণী করেন মিচেল মার্শ। প্রথম দেখায় বিষয়টি হাস্যকর এবং অবিশ্বাস্যই ঠেকতে পারে যে কারও কাছে! 

ঘরের মাঠে বিশ্বকাপ রাঙানোর সব রকম ধাপই পেরিয়ে এসেছে ভারত। আর একটা মাত্র সিঁড়ি পেরোলেই মিলবে বিশ্বকাপের সোনালি ট্রফির দেখা। রেকর্ড পাঁচ শিরোপায় ওয়ানডে বিশ্বকাপটাকে যেন পৈতৃক সম্পত্তি বানিয়ে ফেলেছে অস্ট্রেলিয়া। ম্যাচে সাফল্যের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আরও একবার বড় দলের স্বাক্ষর রাখতে আত্মবিশ্বাসী অদম্য অজিরা।


সর্বশেষ সংবাদ