হিজাববিরোধী আন্দোলনের সমর্থনে জাতীয় সঙ্গীত গাইলেন না ইরানি খেলোয়াড়রা

  © রয়টার্স

হিজাববিরোধী আন্দোলন চলছে ইরানে। দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে নিহত ও আটকের সংখ্যা ক্রমেই বাড়ছে। এই আন্দোলন এখন পরিণত হয়েছে সরকারবিরোধী আন্দোলনে। ইরান জাতীয় দলের ফুটবলাররাও নিজ দেশের প্রতিবাদকারীদের প্রতি সমর্থন দেখালেন। তারা নিজেদের জাতীয় সঙ্গীত গাওয়া থেকে বিরত থাকলেন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে।

রবিবার ২০২২ কাতার বিশ্বকাপের 'বি' গ্রুপে ইরান নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ডের। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলাটি শুরু হয়েছে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায়। ম্যাচের আগে নিয়ম অনুসারে, দুই দলের জাতীয় সঙ্গীত বাজানো হয়। কিন্তু ইরানের শুরুর একাদশে থাকা সব খেলোয়াড়ই নিজেদের জাতীয় সঙ্গীতের সঙ্গে সুর না মিলিয়ে চুপ ছিলেন।

আরও পড়ুন: যিনি অভিযোগকারী, তিনিই বিচারক: শোকজের ব্যাখ্যায় চবি অধ্যাপক

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ইরানের অধিনায়ক এহসান হাজসাফি বলেছিলেন, 'আমাদের মেনে নিতে হবে যে আমাদের দেশের পরিস্থিতি উপযুক্ত নয় এবং আমাদের জনগণ খুশি নয়। আমরা (সেই পরিস্থিতি) অস্বীকার করতে পারি না, আমাদের দেশের অবস্থা যে ভালো নয়। খেলোয়াড়রাও এটা জানে।'

গ্রিক ক্লাব এইকে এথেন্সের এই ফুলব্যাক সেসময় প্রতিবাদকারীদের প্রতি সমর্থন জানানোর ইঙ্গিতও দিয়ে রেখেছিলেন, 'আমরা এখানে আছি। কিন্তু তার মানে এই না যে আমরা তাদের (দেশের মানুষের) কণ্ঠ হব না অথবা আমরা তাদের সম্মান করব না। আমাদের যা আছে, তাদের কাছ থেকেই পেয়েছি। আমাদের লড়তে হবে, আমাদের সাধ্যমতো সেরা পারফরম্যান্স করতে হবে, গোল করতে হবে এবং ইরানের সাহসী জনগণকে ফল উপহার দিতে হবে।'

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে হিজাব না পরায় কুর্দি নারী মাশা আমিনি পুলিশের নির্যাতনে মারা যান। এরপর থেকেই ইরানে শুরু হয় সরকারবিরোধী বিক্ষোভ। তাতে সমর্থন জানায় ইরানের জাতীয় ফুটবল দল। সরকারের রোষানলে থাকলেও সেই খেলোয়াড়দের নিয়েই বিশ্বকাপ স্কোয়াড গড়া হয়েছে।


সর্বশেষ সংবাদ