রাজশাহী শিক্ষা বোর্ড

এসএসসিতে ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রে একই প্যারাগ্রাফ

  © সংগৃহীত

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসিতে ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্র পরীক্ষায় একই প্যারাগ্রাফ দেওয়া হয়েছে। এ বিষয়ে শিক্ষাবোর্ড কর্মকর্তারা বলছেন, প্রশ্নের গোপনীয়তা ও মডারেশনের কারণে এমনটি ঘটতে পারে।

জানা যায়, গত ৩মে ইংরেজি প্রথম পত্র ও ৭মে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ইংরেজি প্রথম পত্রের পরীক্ষার প্রশ্নপত্রে ৭ নম্বর এবং দ্বিতীয়পত্রের ১২ নম্বর প্রশ্নটি ছিল প্যারাগ্রাফ। উভয় পরীক্ষায় প্যারাগ্রাফ দেওয়া হয় ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ’। ইংরেজি প্রথমপত্রের প্যারাগ্রাফ লেখার জন্য সুর্নিদিষ্ট সাতটি বিষয়টি লক্ষ্য করে প্রশ্নও দেওয়া হয়। তবে দ্বিতীয় পত্রে এমন কোনও নির্দেশনা নেই। 

এ বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আরিফুল ইসলাম বলেন, প্রশ্নটি অন্য বোর্ড থেকে করা হয়েছে। এছাড়াও বোর্ড পরীক্ষার প্রশ্ন করার সময় খুবই গোপনীয়তা রক্ষা করা হয়। সেজন্য কে কি প্রশ্ন করে তা অন্যরা জানতে পারেন না। এজন্য একই প্যারাগ্রাফ দুই পত্রেই হয়ে থাকতে পারে।

তিনি আরও বলেন, প্রশ্ন করার পর সেটি লটারির মাধ্যমে নির্বাচন করা হয়। লটারিতেও কীভাবে একই হল সেটি বুঝতে পারছি না। তবে এর দায় রাজশাহী বোর্ডের নয় সেটি নিশ্চিতভাবে বলতে পারি।

তবে একই প্রশ্ন দুই পরীক্ষায় দেওয়া নিঃসন্দেহে মারাত্মক ভুল বলে মন্তব্য করেছেন রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক তানবিরুল আলম। একটি প্রশ্ন অন্তত পাঁচটি ধাপে চেকিংয়ের পর প্রিন্টে যখন যায়, তখন এত বড় ভুল মেনে নেওয়ার নয়। এভাবে পরীক্ষা নিলে পরীক্ষার মান কমবে। এতে শিক্ষার্থীরাও হতাশ হবে।