সুইজারল্যান্ডের জেনেভায় ইন্টার্নশিপ করার সুযোগ

সুইজারল্যান্ডের জেনেভায় ইন্টার্নশিপ করার সুযোগ
ইউরোপীয়ান অরগ্যানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ  © সংগৃহীত

জুরিখের পর সুইজারল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর জেনেভা। জাতিসংঘ, রেড ক্রসসহ বিশ্বখ্যাত বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সদর দপ্তর এ শহরটিতে অবস্থিত। এখানেই জাতিসংঘের মানবাধিকার সম্পর্কিত জেনেভা কনভেনশন স্বাক্ষরিত হয়েছিলো। এ শহরেই এক থেকে দেড় মাসের জন্য ইন্টার্নশিপ করার সুযোগ পেলে কেমন হয়?

স্নাতক ও স্নাতকোত্তরে পড়ুয়া শিক্ষার্থীদের বিনা খরচে ইন্টার্নশিপ করার সুযোগ দিচ্ছে ইউরোপীয়ান গবেষণা প্রতিষ্ঠান ‘ইউরোপীয়ান অরগ্যানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ (কার্ন)’। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এ ইন্টার্নশিপ করতে পারবেন। এ ইন্টার্নশিপ সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত কার্ন এর সদর দপ্তরে অনুষ্ঠিত হবে। আবেদন করা যাবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত।

পড়ুন তরুণ বিজ্ঞানীদের অস্ট্রিয়ায় গবেষণার সুযোগ, আবেদন শেষ ১৪ জানুয়ারি

‘সামার স্টুডেন্টস প্রোগ্রাম ২০২২’ এর আওতায় এ ইন্টার্নশিপ করতে কোনো ধরনের আবেদন ফি লাগবে না। এছাড়া দৈনন্দিন খরচ ভাতা, আবাসন ব্যবস্থা, খাবার ভাতা ও বিমানে যাতায়াতের খরচ প্রদান করা হবে।

পদার্থবিজ্ঞান, প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান, গণিত ও আইটি সম্পর্কিত বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তরে অধ্যয়নরত শিক্ষার্থীরা এ ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। এ ইন্টার্নশিপের আইইএলটিএস বো টোয়েফল স্কোরের প্রয়োজনীয়তা নেই।

আরও পড়ুন জাপানে পাঁচ দিনের সামিটে অংশগ্রহণের সুযোগ

সুযোগ-সুবিধাসমূহ:

* জেনেভায় আবাসন এবং খাবারের খরচ বাবদ প্রতি দিন ৯০ সুইস ফ্রাঙ্ক প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৮ হাজার ৩০০ টাকা।
* বিমানে আসা-যাওয়ার খরচ।
* স্বাস্থ্য বীমা।
* আইইএলটিএস বা টোয়েফল লাগবে না।

যোগ্যতার মানদণ্ড:

* পদার্থবিজ্ঞান, প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান, গণিত ও আইটি সম্পর্কিত বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তরে কমপক্ষে তিন বছর অধ্যয়ন করতে হবে।
* ইংরেজিতে ভালো দক্ষতা থাকতে হবে।
* সাম্প্রতিক একাডেমিক ট্রান্সক্রিপ্টের একটি অনুলিপি।
* লেকচারার অথবা পূর্ববর্তী ইন্টার্নশিপ থেকে দুটি বাধ্যতামূলক রেফারেন্স চিঠি।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে।  বিস্তারিত জানতে পড়ুন


মন্তব্য

x