বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রকে অনুরোধ

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন
মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন  © সংগৃহীত

বাংলাদেশে চলমান লকডাউনের কারণে ভিসার জন্য ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসে সাক্ষাৎকারের সুযোগ না পাওয়ায় বাংলাদেশের উল্লেখযোগ্যসংখ্যক শিক্ষার্থী তাঁদের ভর্তি ও বৃত্তির সুযোগ হারাচ্ছেন। এ পরিস্থিতিতে ভিসার বিষয়টি সুরাহার জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৬ মে) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারকে এ অনুরোধ জানান। ওইদিন সকালে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর দপ্তরে দেখা করেন রাষ্ট্রদূত।

পরে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মূলত বাংলাদেশে টিকার মজুদ কমে আসায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশের শিক্ষার্থীদের ভিসার সাক্ষাৎকারের প্রসঙ্গে মার্কিন রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে জানান, বাংলাদেশের চলমান লকডাউনের কারণে ঢাকায় মার্কিন দূতাবাসের সাক্ষাৎকারের নির্ধারিত সূচি বাতিল করা হয়েছে। তবে বাংলাদেশে লকডাউনের মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অগ্রাধিকার ভিত্তিতে যুক্তরাষ্ট্রগামী শিক্ষার্থীদের ভিসার সাক্ষাৎকারের বিষয়টি নিশ্চিত করা হবে। যাতে বাংলাদেশের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে গিয়ে নির্ধারিত শিক্ষাবর্ষে গিয়ে পড়াশোনা করতে পারেন।

জানা যায়, প্রতিবছর প্রায় তিন হাজার শিক্ষার্থী বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে যান। কিন্তু দেশে করোনার সংক্রমণ নতুন করে বাড়তে শুরু করলে যুক্তরাষ্ট্রগামী এই শিক্ষার্থীরা সংকটের মধ্যে পড়েন। কারণ লকডাউনের মেয়াদ বাড়ানোর পর গত বুধবার (৫ মে) মার্কিন দূতাবাস ১৬ মে পর্যন্ত সব ভিসার সাক্ষাৎকার বাতিল করেছে। ফলে অনেক শিক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন।

এদিকে, এই সংকট কাটিয়ে উঠতে ৩ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি স্মারকলিপি দিয়েছেন যুক্তরাষ্ট্রগামী শিক্ষার্থীরা।

আরও পড়ুন: বিদেশে পড়ার স্বপ্ন, মুখের হাসি কেড়ে নিচ্ছে করোনা


সর্বশেষ সংবাদ