কিং ফাহাদ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস বিশ্ববিদ্যালয়ে ফুল ফ্রি স্কলারশিপে পড়ার সুযোগ

কিং ফাহাদ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস বিশ্ববিদ্যালয়ে ফুল ফ্রি স্কলারশিপে পড়ার সুযোগ
  © সংগৃহীত

কিং ফাহাদ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস বিশ্ববিদ্যালয় সৌদি আরবের দারহামে অবস্থিত আন্তর্জাতিক মানের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। সৌদি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এর বিজ্ঞান, প্রকৌশল, ব্যবসা ও পরিচালনা কার্যক্রমগুলো দেশের পাশাপাশি সমগ্র অঞ্চলে সর্বাধিক সম্মানিত।

বিশ্ববিদ্যালয়টি QS Ranking-এ অবস্থান ১৫০-২৫০ এর মধ্যে। এমআইটি, স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ের সাথে কলাবরেশনে যারা বিভিন্ন কোর্সও অফার করে থাকে।

স্নাতকোত্তর পর্যায়ে গবেষণার জন্য ‘MS and PhD scholarships’ ঘোষণা করেছে কিং ফাহাদ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে এ স্কলারশিপের বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে।

স্কলারশিপ পেলে নিচের সুবিধাগুলোসহ আরও বিশেষ সুবিধা ভোগ করতে পারবেন একজন শিক্ষার্থী। যার মধ্যে রয়েছে- টিউশন ফি ফ্রি; মাসিক ১০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত বৃত্তি; বিনামূল্যে পাঠ্যবই, মেডিকেল সুবিধা প্রভৃতি।

সম্প্রতি স্প্রিং সেমিস্টারের (জানুয়ারি ২০২২) এর জন্য স্কলারশিপ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়টি। যেখানে Aerospace Engineering, Architectural Engineering, Chemical Engineering, Computer Engineering, Computer Science, Electrical Engineering-সহ প্রায় ২৭টি বিষয়ে পিএইচডি ও এমএসসি করার সুযোগ থাকছে।

আগামী ৬ সেপ্টেম্বর থেকে আবেদন গ্রহণ শুরু করবে বিশ্ববিদ্যালয়টি। আগ্রহীরা ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য শিক্ষার্থীদের সিজিপিএ-৪.০০’র স্কেলে কমপক্ষে ৩.০০ পেয়ে স্নাতক পাশ করতে হবে।

আরও বিস্তারিত জানতে নিচে ক্লিক করুন

লিংক ১

লিংক ২


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ