ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে সিডনি বিশ্ববিদ্যালয়, আবেদন শেষ ৩০ এপ্রিল

ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে সিডনি বিশ্ববিদ্যালয়, আবেদন শেষ ৩০ এপ্রিল
  © ফাইল ছবি

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ফুল-ফ্রি স্কলারশিপ ঘোষণা করেছে অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়। বৃত্তিটি ২০২১ শিক্ষাবর্ষে গবেষণা এবং পিএইচডি দ্বারা স্নাতকোত্তর শিক্ষার্থীদের দেয়া হবে। আগ্রহী শিক্ষার্থীদের আগামী ৩০ এপ্রিলের মধ্যে আবেদন করতে হবে।

সিডনি বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এর মূল ক্যাম্পাসটি ক্যাম্পারডাউন এবং ডার্লিংটন শহরতলিতে অবস্থিত। ১৮৫০ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যাপীঠটি অস্ট্রেলিয়া এবং ওশেনিয়ার প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এটি ষোলটি অনুষদ এবং স্কুল নিয়ে প্রতিষ্ঠিত। এখানে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল ডিগ্রি অর্জন করার সুযোগ রয়েছে।

সুযোগ সুবিধাসমূহ

* এই বৃত্তিটি একটি বার্ষিক উপবৃত্তি প্রদান করবে এবং শিক্ষার্থীর জন্য সুবিধাটি হল এটি সকল প্রকারের ফি অন্তর্ভুক্ত করবে যা অবশ্যই শিক্ষার্থীদের পরিসেবার জন্য ফি হবে।
* উপবৃত্তিটি ১ জানুয়ারি থেকে পিএইচডি করার জন্য তিন বছরের জন্য প্রদান করা হবে। প্রাপকদের এবং যারা গবেষণার জন্য স্নাতকোত্তর নিযুক্ত তাদের জন্য দুই বছর।

* একাডেমিক কোর্সের জন্য ফি এবং শিক্ষার্থীদের পরিসেবা,সুযোগ সুবিধা পিএইচডি করার জন্য প্রদান করা হয়। যে প্রার্থী ১২টি গবেষণা সময়সীমা অতিক্রম করছেন এবং মাস্টার্স গবেষণা প্রার্থীর জন্য ৮টি গবেষণা সময়কালের (যদি মাস্টার্স শিক্ষার্থীরা চান তারা ২-মাসের গবেষণা সম্প্রসারণের জন্য আবেদন করতে পারেন)।

* উচ্চতর ডিগ্রি অধ্যয়নের জন্য শুধুমাত্র একক প্রাপকের জন্য স্বাস্থ্যসেবা অন্তর্ভুক্ত রয়েছে এবং প্রাথমিক ভিসা আবেদন ফি জন্য ক্ষতিপূরণ প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা: সিডনি রিসার্চ স্কলারশিপের বিশ্ববিদ্যালয়ের যোগ্য হওয়ার জন্য, কিছু মানদণ্ড রয়েছে যার মাধ্যমে প্রতিটি প্রার্থী আবেদন করবেন-

* প্রত্যেক শিক্ষার্থীর অবশ্যই মাস্টার্স, গবেষণা বা ফিলোসফির ডক্টর দ্বারা পূর্ণকালীন পড়াশোনায় ভর্তির জন্য অফার থাকতে হবে।
* এছাড়াও, বিজ্ঞান বা প্রাসঙ্গিক শৃঙ্খলা ক্ষেত্রে স্নাতক ডিগ্রির সর্বনিম্ন চার বছরের চূড়ান্ত বছরে এবং একটি অ-অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়ে সমমানের ডিগ্রির শেষ অংশে গবেষণা উপাদানটিতে ২৫% সহ ভর্তি হতে হবে।

* শিক্ষার্থীদের WAM অর্জন করতে হবে যার সর্বনিম্ন ওয়েটেজ এভারেজ মার্কও বলা হয় যা কমপক্ষে ৮৫ গ্রেডের সমান হবে।
* প্রার্থীরা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড বা স্থায়ী বাসিন্দা হতে পারবেন না।
* প্রার্থীদের আরটিপি-র জন্য আবেদন করতে হবে যা একটি উপবৃত্তি এবং ফি অফসেট সহ গবেষণা প্রশিক্ষণ প্রোগ্রাম।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশসহ অন্যান্য দেশ।
আবেদন পদ্ধতি: আবেদন করতে এখানে ক্লিক করুন
আবেদনের শেষ তারিখ: এপ্রিল ৩০, ২০২১


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ