ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে চীনের উহান বিশ্ববিদ্যালয়

ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে চীনের উহান বিশ্ববিদ্যালয়
  © সংগৃহীত

চীনের উহান বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ বিনাবেতনে মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামের জন্য স্কলারশিপ প্রদান করা হচ্ছে। উহান বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে পড়াশুনা করতে চাইলে অনলাইনে স্কলারশিপের জন্য আবেদন করতে হবে।

স্কলারশিপের আওতায় এ বিশ্ববিদ্যালয় থেকে নিচের বিষয়সমূহে মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি হওয়া যাবে-

সায়েন্স অব ইনভায়রনমেন্ট এন্ড নেচারাল রিসোর্সেস প্রটেকশান ল, আঞ্চলিক অর্থনীতি স্টাডিজ, রিজিয়নাল্ল ইকোনোমিক স্টাডিজ, আন্তর্জাতিক সম্পর্ক, ইন্টারন্যাশনাল পলিটিক্স, সাংবাদিকতা এবং যোগাযোগ, দর্শন, ভাষাবিজ্ঞান এবং ফলিত ভাষাবিজ্ঞান, চাইনিজ ফিলোলোজি, ই-কমার্স, জীববিজ্ঞান, ক্লিনিকাল মেডিসিন, ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন, কার্টোগ্রাফি এবং গ্রাফিকাল ইনফরমেশান সিস্টেম, অকুপেশনাল এণ্ড এডুকেশনাল হেলথ, সোশ্যাল মেডিসিন এণ্ড হেলথ মেডিসিন, গ্লোবাল হেলথ।

আবেদন করতে যা যা লাগবে

পাসপোর্ট, প্রার্থীর সিভি এবং ছবি (ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে), একাডেমিক ট্রান্সক্রিপট এবং সার্টিফিকেট (নোটারি করা), দুইটি রেফারেন্স লেটার, রিসার্চ প্রপোজাল, মোটিভেশন লেটার, হেলথ সার্টিফিকেট, কাজের অভিজ্ঞতার সনদ (যদি থাকে), আইএলটিএস অথবা শিক্ষার মাধ্যম যে ভাষা হবে, সেটির সনদ।

সুযোগ সুবিধাসমূহ

সম্পূর্ণ বিনাবেতনে পড়াশুনা করবার সুযোগ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিনামূল্যে আবাসন এর সুবিধা, মেডিক্যাল ইনস্যুরেন্স এর সুবিধা, মাসিক ভাতা প্রদান করা হবে- (মাস্টার্স প্রোগ্রামে পড়ুয়া শিক্ষার্থীদের প্রতি মাসে প্রায় ৪০ হাজার টাকা, পিএইচডি শিক্ষার্থীদের প্রতি মাসে প্রায় ৪৫ হাজার টাকা প্রদান করা হবে), এই স্কলারশিপে আবেদন করতে ইউনিভার্সিটিতে কোন ফি প্রদান করতে হবে না, আবেদনকারীকে প্রাথমিক পর্যায়ে হার্ডকপি পাঠাতেও হবে না।

আবেদনের যোগ্যতা

এই স্কলারশিপে মাস্টার্স প্রোগ্রামে আবেদন করবার ক্ষেত্রে প্রার্থীর বয়স অবশ্যই ৩৫ এবং পিএইচডি প্রোগ্রামে আবেদন ক্ষেত্রে বয়স ৪০ এর বেশি হওয়া যাবে

আবেদন পদ্ধতি

শিক্ষার্থীকে প্রথমে সিএসসি পোর্টালে ও তার পরে উহান বিশ্ববিদ্যালয় ভর্তি পোর্টালে অনলাইনে আবেদন করতে হবে। প্রাক-বাছাইয়ের পরে, আপনাকে হার্ড ফর্মে ডকুমেন্টগুলি প্রেরণ করতে হবে।

যোগাযোগের ঠিকানা: মিসেস ইউয়ানকুয়ান

উহান বিশ্ববিদ্যালয়ের মেইল ​​ঠিকানা: ভর্তি অফিস ১০১, স্কুল অফ ইন্টারন্যাশনাল এডুকেশন, উহান ইউনিভার্সিটি, নং২৯৯, বাড়ি রোড, ওচাং জেলা, ওহান, হুবেই প্রদেশ, চীন 430072; পোস্ট কোড: 430072, টেলিফোন: 0086-27-68753912, ফ্যাক্স: 0086-27-87863154, ইমেল: [email protected] (মিসেস ইউয়ানকুয়ান) ওয়েব: http://admission.whu.edu.cn/en/?c=index

আবেদন করুন এখানে 
আবেদনের শেষ তারিখ: মার্চ ৩১, ২০২১


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ