ভার্চুয়ালি ডিগ্রি নেওয়ার সুযোগ মিয়ামি বিশ্ববিদ্যালয়ে

মিয়ামি বিশ্ববিদ্যালযয়ের মূল ভবন
মিয়ামি বিশ্ববিদ্যালযয়ের মূল ভবন  © ফাইল ফটো

এই প্রথমবারের মতো মিয়ামি বিশ্ববিদ্যালয় বিশ্বব্যাপী ভার্চুয়াল স্টাডি, ‘মিয়ামি কানেক্টস ভার্চুয়াল গ্লোবাল লার্নিং’ চালু করতে যাচ্ছে। করোনাভাইরাসের সময়ে এই প্রোগ্রামের আওতায় মিয়ামিতে না গিয়েই ভার্চুয়ালি নেওয়া যাবে উচ্চশিক্ষা। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে এ তথ্য জানানো হয়েছে।

আমেরিকার বিদেশে শিক্ষা পরিচালক রায়ান ডায় বলেছেন, ‘ভার্চুয়াল গ্লোবাল লার্নিং বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে শিক্ষার একটি ক্রমবর্ধমান পদ্ধতি। এই শিক্ষাব্যবস্থা বিশ্ববিদ্যালয়ের অনুষদগুলোকে পুরো বিশ্বের শিক্ষার্থীদের ভ্রমণ ছাড়াই মহামারির সময়ে এক করতে পারে।’

মিয়ামির গ্লোবাল ইনিশিয়েটিভস অফিস কোভিড-১৯ এর সময়ে বেশিসংখ্যক অনুষদ ও শিক্ষার্থীদের এক করার জন্য প্রোগ্রামটিকে পুরোপুরি চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

গ্লোবাল ইনিশিয়েটিভসের সহকারী প্রোভোস্ট চেরিল ইয়ং বলেছেন, ‘এটি অনুষদ বা শিক্ষার্থীদের সাথে সত্যিকারের সম্পর্ক তৈরি না করলেও কোভিড-১৯ এর সময়ে শিক্ষাখাতকে এগিয়ে নিতে খুবই কার্যকর হবে।’

যদিও প্রোগ্রামটি ভার্চুয়াল, তবু পূর্বের মতোই এই প্রোগ্রামে শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষার স্বাদ দেওয়া হবে বলে জানিয়েছি প্রোগ্রাম সংশ্লিষ্টরা।

প্রোগ্রামে অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীদের অনুষদভেদে (আইডিএস) ১৯৯এফ এ নিবন্ধন করতে হবে। তারপর কোর্স বেছে নিতে হবে। মিয়ামি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সম্পর্কিত অন্যান্য তথ্য পাওয়া যাবে। 

কিছু শিক্ষার্থী ইতিমধ্যে জে-টার্মের এই ক্লাসগুলোর জন্য নিবন্ধন করেছে। তবে, গ্লোবাল ইনিশিয়েটিভস প্রথম দফায় ১৫০ জন শিক্ষার্থী গ্রহণ করবে বলে জানিয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ