‘বিটুডাব্লিউআই’র উদ্যোগ

বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদন সময়সীমা বাড়ল

  © সংগৃহীত

বাংলাদেশি শিক্ষার্থীদের বিদেশে পড়তে যাওয়ার জন্য পুরোদস্তুর সহায়তার লক্ষ্যে কয়েকজন স্বপ্নবাজ তরুণের উদ্যোগ “বাংলাদেশ টু দা ওয়ার্ল্ড ইনিশিয়েটিভ (বিটুডাব্লিউআই)” প্রোগ্রাম। এই সাহায্যের জন্য আবেদনের তারিখ বৃদ্ধি করা হয়েছে। আগামী ৭ আগস্ট পর্যন্ত আবেদনের এই সময়সীমা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে আয়োজকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই সহকারী অধ্যাপক সাইমুম হোসেন ও আসিফ ইমতিয়াজ, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদ হোসেন এবং বিপ্রো কনসালটেন্সি’র প্রতিষ্ঠাতা সুমন সাহা এই প্রোগ্রামের উদ্যোক্তা।

জানা যায়, বাংলাদেশের তরুণদের একটি বড় অংশের আগ্রহ এখন উচ্চশিক্ষায় দেশের বাইরে যাওয়া। কিন্তু একজন শিক্ষার্থী কোন দেশের বিশ্ববিদ্যালয়ে যাবেন, কীভাবে যাবেন এবং কোন কোন ধাপ অতিক্রম করলে তিনি তার লক্ষ্যে সহজে পৌঁছাতে পারবেন সেসব বিষয়ে পরিষ্কার ধারণা থাকে না। সঠিক সহায়কের অভাবে প্রক্রিয়াটি হয়ে পড়ে আরও জটিল।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের পাশে ‘বিটুডাব্লিউআই’

বিদেশে পড়তে যাওয়ার জন্য পুরোদস্তুর সহায়তার লক্ষ্য বিটুডাব্লিউআই প্রোগ্রামের। উদ্যোক্তারা জানিয়েছে, আলোচিত এই উদ্যোগটি দ্বিতীয় বছরের কার্যক্রম ঘোষণা করে গত জুলাই মাসের শুরুতে। তবে ওই মাসের মাঝামাঝিতে ইন্টারনেট বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত  অনেকেই আবেদন করেছিলেন। তার মাঝে সিংহভাগই স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী যারা পড়তে যেতে চান ডেটা সায়েন্স/অ্যানালিটিক্স, ফিন্যান্স ইত্যাদি থেকে শুরু করে বায়োমেডিক্যাল এঞ্জিনিয়ারিং, লিঙ্গুইস্টিক্স, কিংবা ক্রিমিনোলজির মতন বৈচিত্র্যপূর্ণ সব বিষয়ে। 

!এতেই বোঝা যায় বাংলাদেশের তরুণরা মেধা আর উচ্চাকাঙ্খার দিক দিয়ে কতটা অগ্রগামী। এই শিক্ষার্থীদের অনেকেই ইতোমধ্যে ভাষাভিত্তিক দক্ষতার আন্তর্জাতিক টেস্ট আইইএলটিএস অথবা টোফেল দিয়ে নিজেদের কাজ এগিয়ে রেখেছেন। সাথে আবার অনেকেই আন্তর্জাতিক জার্নালে নিজেদের আর্টিকেল পাবলিশ করে আবেদনের শক্তি বৃদ্ধি করার আয়োজন পাকাপোক্ত করেছেন।”

আয়োজকদের ভাষ্যমতে, আপাতত পাসপোর্ট রেডি থাকলেই আবেদন করে প্রক্রিয়া শুরু করার একটা চেষ্টা করা সম্ভব। কারণ মালেশিয়া, স্পেন হাঙ্গেরির মতো কিছু দেশ আছে যেখানে আইইএলটিএস অথবা টোফেল ছাড়াই পড়তে যাওয়া যায়। আর সাথে ভাষা দক্ষতার টেস্টের ফলাফল থাকলে তো কথাই নেই - বিটুডাব্লিউআই এর উদ্যোক্তারা সহযোগিতা শুরু করবার চেষ্টা করবেন যাতে আগামী বছরেরই কোন একটি সেমিস্টারেই এই শিক্ষার্থীরা তাদের পছন্দের দেশের কোন একটি বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশান নিতে পারেন। আর অ্যাডমিশান এর পরেও বিটুডাব্লিউআই যথাসম্ভব থাকতে চায় শিক্ষার্থীদের পাশে ভিসা আবেদন থেকে শুরু করে টিকেটিং এবং বিদেশে সেটেল করতে সহায়তা করা পর্যন্ত। 

উদ্যোক্তারা তাদের এই পুরো উদ্যোগটিকে একটি অ্যাপের মধ্যে নিয়ে এসে বিদেশ পড়তে যাওয়ার জন্য একটি সুবিশাল কমিউনিটি তৈরি করার ভিশন নিয়ে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে।

এই আয়োজনে বাস্তবায়ন সহযোগিতায় আছে BePro নামক একটি প্রতিষ্ঠান, যারা ২০২১ সাল থেকে শিক্ষার্থীদের বিদেশে পড়তে যাওয়ার জন্য সেবা দিয়ে যাচ্ছে।

যা করতে হবে এবং যা যা থাকছে
এখানে ক্লিক করে গুগল ফর্মটি পূরণ করতে হবে। “আগে ফর্ম পূরণ করলে অগ্রাধিকার পাবেন” ভিত্তিতে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে একটি ফ্রি ওয়েবিনার আয়োজন করা হবে।


সর্বশেষ সংবাদ