খুঁজবেন স্মার্ট ফার্মিং সল্যুশন

বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশন থেকে অনুদান পেলেন বাংলাদেশি রুমী

বাংলাদেশী তরুণের গ্লোবাল গ্র্যান্ড চ্যালেঞ্জ অ্যাওয়ার্ড লাভ
  © সংগৃহীত

‘স্মার্ট ফার্মিং ইনোভেশন ফর স্মল-স্কেল প্রডিউসারস’ এর গ্লোবাল গ্র্যান্ড চ্যালেঞ্জ জিতেছে বাংলাদেশী গবেষক সৈয়দ সাধলী আহমেদ রুমী। সম্প্রতি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের দেওয়া এই সম্মানজনক অনুদান পান তিনি।  

ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবনগুলিকে কাজে লাগিয়ে প্রান্তিক ও ছোট আকারের উৎপাদনকারীদের উৎপাদন ও আয় বৃদ্ধির জন্য ‘স্মার্ট ফার্মিং সলিউশন’ বের করার লক্ষ্যে ‘স্মার্ট ফার্মিং ইনোভেশন ফর স্মল-স্কেল প্রডিউসারস’ গ্লোবাল গ্র্যান্ড চ্যালেঞ্জ অনুদানটি দেয়া হয়।

এদিকে সম্মানজনক এই গবেষণা অনুদান জেতায় রুমীকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশে অবস্থিত অস্ট্রেলিয়ান হাই কমিশন। সোমবার (২২ নভেম্বর) সকালে হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে একটি পোস্ট দিয়ে তাদের অভিনন্দন জানানো হয় রুমী ও তার দলকে।   

এই গবেষণা অনুদানের আওতায় গ্রামীণ বাংলাদেশের ক্ষুদ্র গৃহপালিত পশুপালনকারীদের উৎপাদনশীলতা বৃদ্ধি ও তাদের লাভ বাড়াতে সহায়তা করার জন্য একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কেন্দ্রিক ব্যবস্থা গড়ে তোলা নিয়ে কাজ করবেন রুমী। 

এ কাজের জন্য তিনি এবং তার দলকে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে দেওয়া হয়েছে দুই লাখ ৫০ হাজার মার্কিন ডলার অনুদান।

‘অস্ট্রেলিয়াঅ্যাওয়ার্ডস’ এর অ্যালামনাই রুমী সিডনি বিশ্ববিদ্যালয় থেকে ডিজিটাল কমিউনিকেশন অ্যান্ড কালচার বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। তিনি বর্তমানে ‘অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ড অ্যালামনাই গ্র্যান্ট’ নামের একটি কার্যক্রম পরিচালনা করছেন। এই কাজের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর ‘ইমেজ অ্যানোটেশন’ এবং গিগ অর্থনীতির মাধ্যমে কীভাবে তাদের আয় বৃদ্ধি করা যায় তা শেখানো হয়।   


মন্তব্য

x