যুক্তরাষ্ট্রের ইউপিজি অ্যালামনাই প্রোগ্রামে বাংলাদেশের প্রতিনিধি শাবির মাসরুর

শাবিপ্রবির পলিটিক্যাল স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী হাবিবুর রহমান মাসরুর
শাবিপ্রবির পলিটিক্যাল স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী হাবিবুর রহমান মাসরুর  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হারিকেন আইল্যান্ড ও নিউইয়র্কে ৭ জুন থেকে ১৬ জুন পর্যন্ত অনুষ্ঠিতব্য ইউপিজি অ্যালামনাই লিডারশীপ প্রোগ্রামে অংশ নিয়ে তৃতীয়বারর মতো বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন হাবিবুর রহমান মাসরুর। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পলিটিক্যাল স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। গত এপ্রিল মাসেও নিউইয়র্কে  জাতিসংঘের ইয়ুথ ফোরামেও তিনি অংশ নিয়েছিলেন। 

এর আগে ২০২৩ সালের অক্টোবরে আমেরিকার হারিকেন আইল্যান্ডে লিডারশীপ প্রোগ্রামও মাসরুর একমাত্র বাংলাদেশি হিসেবে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশে তরুণদের নেতৃত্বের বিকাশে কাজ করেন। তার নেতৃত্বমূলক কাজে অনুপ্রাণীত হয়ে শাবিপ্রবি ক্যাম্পাস থেকে ২০ এর অধিক শিক্ষার্থী ইউপিজির অনলাইন ট্রেনিং প্রোগ্রামে অংশ নিয়েছেন। 

মাসরুর ইউপিজি লিডারশীপ প্রোগ্রাম থেকে ডিস্টিংশনের সঙ্গে ২০২৩ সালের সার্টিফিকেশন পান। তাঁর অ্যাকাডেমিক পড়াশোনায় সর্বোচ্চ ভালো ফলাফলের পাশাপাশি গবেষণা, লিডারশীপ, শিশুদের জন্য মানসম্মত শিক্ষা, জলবায়ু পরিবর্তন, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও বিভিন্ন সামাজিক সংগঠনে কাজ করাসহ শাবির আঞ্চলিক সংগঠন ‘জকিগঞ্জ স্টুডেন্ট অর্গানাইজেশন অব সাস্ট’র সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

আরো পড়ুন: চেয়েছিলেন দশের মধ্যে থাকতে, সোয়া লাখ পরীক্ষার্থীর মধ্যে হলেন প্রথম

হাবিবুর রহমান মাসরুর বলেন, ‘আমি সত্যিই গর্বিত যে, তিনবার যুক্তরাষ্ট্রে লিডারশীপ প্রোগ্রাম ও জাতিসংঘের ইয়ুথ ফোরামে উপস্থিত হওয়ে বাংলাদেশের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছি। আগামী ৯ থেকে ১৬ জুনের ইউপিজি প্রোগ্রামটি মূলত অ্যালামনাইদের জন্য এবং আমি আমন্ত্রিত। সবার দোয়া ও শুভকামনা চাই, আমি যেন সুন্দরভাবে ও সফলতার সঙ্গে প্রোগ্রামে অংশ নিয়ে বাংলাদেশকে ভালোভাবে উপস্থাপন করতে পারি।’

উল্লেখ্য, শাবিপ্রবিতে পড়াশোনার আগেও তিনি বাংলাদেশের কওমী মাদরাসা থেকে দাওরায়ে হাদীস (মাস্টার্স) সম্পন্ন করেন এবং ভারতের দারুল উলূম দেওবন্দেও পড়াশোনা করেছেন।


সর্বশেষ সংবাদ