গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় অংশ নিতে চায় জাতীয় বিশ্ববিদ্যালয়

গুচ্ছ
লোগো  © ফাইল ছবি

আমরা গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সাথে সমন্বিত ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চাই। এজন্য শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) উদ্যোগ নেওয়া আহবান জানানো হয়েছে।

বুধবার (১১ মে) দ্যা ডেইলি ক্যাম্পাস আয়োজিত ‘ভর্তির সুযোগ চান ইমপ্রুভমেন্টের শিক্ষার্থীরা’ শীর্ষক লাইভ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে এ কথা জানান জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের স্টাফ রিপোর্টার শিহাব উদ্দিন।

অধ্যাপক মশিউর রহমান বলেন, শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘব করতে মহামান্য রাষ্ট্রপতি, শিক্ষামন্ত্রী এবং ইউজিসি সব বিশ্ববিদ্যালয়কে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আহবান জানান। আমরাও সেই পদ্ধতিতে অংশগ্রহণ করার আগ্রহ প্রকাশ করেছিলাম। তবে সেটি সম্ভব হয়ে ওঠেনি। 

আরও পড়ুন: ইমপ্রুভমেন্টের শিক্ষার্থীদের ভর্তির বিষয়টি বিবেচনার করা হবে: ভিসি

তিনি বলেন, আমার মতে সব বিশ্ববিদ্যালয়গুলোকে একত্রে বসে নতুন করে ভাবা দরকার যে মেধার ভিত্তিতে অথবা একটি কমন টেস্টের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করা দরকার। যখন সমন্বিত ভর্তি প্রক্রিয়ার কথা ওঠে তখন আমরা গুচ্ছে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছিলাম। ইউজিসির সভায় আমরা বলেছিলাম, গুচ্ছে যাওয়া বিশ্ববিদ্যালয়গুলো যে জিপিএতে শিক্ষার্থী ভর্তি করে আমাদের শিক্ষার্থীরা সেই সমমানের। আমরা আবেদনের ক্ষেত্রে জিপিএ কম দিলেও যারা ভর্তি হয় তাদের জিপিএ অনেক ভালো।

অধ্যাপক মশিউর রহমান আরও বলেন, আমাদের যদি গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় নেওয়া হত তাহলে আমাদের শিক্ষার্থীরাও একটি কমন ভর্তি প্রক্রিয়ার মাধ্যমে ভর্তি হতে পারত। যেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয় অনেক বড় পরিবার; সেহেতু সে সময় ইউজিসি জাতীয় বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে অন্তর্ভুক্ত করেনি। তবে এক সময় জাতীয় বিশ্ববিদ্যালয় গুচ্ছে অংশগ্রহণ করতে পারবে সেই প্রত্যাশা আমাদের রয়েছে।


x

সর্বশেষ সংবাদ