অনলাইনে পরীক্ষা নিতে আগ্রহী নন জাককানইবি ভিসি

অনলাইন পরীক্ষা
অনলাইন পরীক্ষা খুব ভালো সুফল বয়ে আনবে না  © ফাইল ছবি

অনলাইনে সমাপনী পরীক্ষা নেয়ার ব্যাপারে ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেছেন, অনলাইনে যেখানে শতভাগ শিক্ষার্থীদের ক্লাস নেয়া সম্ভব হয়নি। সেখানে পরীক্ষা নেয়ার বিষয়ে আরও ভাবতে হবে।

মঙ্গলবার (১১ মে) জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কর্তৃক আয়োজিত ‘তারুণ্যে বিশ্ববিদ্যালয় ও প্রেসক্লাব: অগ্রগতির পথচলায় ৯ই মে’ শীর্ষক অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

উপাচার্য বলেন, আমরা ৬০ শতাংশও শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নিতে পারিনি। ৬০ শতাংশকে নিয়েও আমরা কি অনলাইন ক্লাস সম্পূর্ণ করতে পেরেছি? তারা কি এটেন্ড করেছিল? এর উত্তর হবে না। তাহলে অনলাইনে পরীক্ষা আমরা কাদের নেব। এটা একটা সমস্যা। আমাদের এ বিষয়ে ভাবতে হবে।

তিনি আরও বলেন, অনলাইন পরীক্ষা আমাদের শিক্ষার্থীদের জন্য, আমাদের এ জাতির জন্য খুব ভালো সুফল বয়ে আনবে না। আমরা এমন অবস্থায় এখনও আসিনি যে, শিক্ষার্থীদের কাছে যা প্রত্যাশা তা অনলাইন পরীক্ষার মাধ্যমে খুব সফলভাবে নিতে পারবো বা শিক্ষার্থীরা দেখাতে পারবে।

“তবে আমি মনে করি না যে অনলাইনে পরীক্ষা দেওয়ার প্রয়োজন হবে। ক্যাম্পাসে শিক্ষার্থীরা এসেই পরীক্ষা দিতে পারবে। সেই অবস্থা সৃষ্টি হবে আগামী জুলাইয়ে, এ ব্যাপারে আমি আশাবাদি।”

আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মোঃ হুমায়ুন কবীর, প্রক্টর অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাককানইবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বায়েজিদ হাসান। জাককানইবি প্রেসক্লাবের ফেসবুক পেজ থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ