শেষ হতে চলেছে পাবনার মেরিন একাডেমির নির্মাণকাজ

শেষ হতে চলেছে পাবনার মেরিন একাডেমির নির্মাণকাজ
পাবনার মেরিন একাডেমি  © ফাইল ছবি

পাবনার বেড়া উপজেলার নগরবাড়িতে আন্তর্জাতিক মানের মেরিন একাডেমির নির্মাণকাজ প্রায় শেষ। দেশে মেরিন ক্যাডেটদের চাহিদা থাকায় নৌ-পরিবহন খাতে দক্ষ জনবল বাড়াতে পাবনা গণপূর্ত অধিদপ্তরের তত্বাবধানে এ একাডেমি নির্মিত হয়েছে। প্রকল্পটি পরিদর্শন করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। বিশ্বব্যাপী নাবিকদের চাহিদা অনুধাবন করে সরকার রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনাতে চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেছে।

পাবনার নগরবাড়িতে মেরিন একাডেমি চালু হলে এই জেলাসহ উত্তরবঙ্গের শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় নতুন দিগন্তের সূচনা হবে। মেরিটাইম সেক্টরে দেশ এগিয়ে যাচ্ছে। অফুরান মেরিটাইম সেক্টরের উন্নয়নে সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী। এই একাডেমি প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি প্রশংসা কুড়িয়েছেন পাবনা-২ আসনের সাবেক সাংসদ ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি খন্দকার আজিজুল হক আরজু।

প্রাপ্ততথ্যে জানা গেছে, পাবনার বেড়া উপজেলার নগরবাড়ী ঘাটের পাশে নাটিয়াবাড়ী মৌজায় ১০ একর জমির ওপর গড়ে তোলা হয়েছে মেরিন একাডেমি। ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১২ সালের ১৬ নভেম্বর। ১১৫ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে নগরবাড়ি মেরিন একাডেমি। বহুতলবিশিষ্ট ১০টি ভবন নির্মাণ করা হয়েছে। একাডেমিতে জিমনেসিয়াম, মসজিদ ও সুইমিং পুল নির্মাণকাজও শেষ হয়েছে। এই একাডেমির মাধ্যমে শিক্ষার্থীরা দেশ-বিদেশে কর্মসংস্থানের উপযোগী করে নিজেদের গড়ে তোলার সুযোগ পাবে।

পাবনা জেলা পরিষদের সদস্য আমজাদ হোসেন ও ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম নান্নু বলেন, সেসময় খন্দকার আরজু উপজেলা চেয়ারম্যান ছিলেন। তার প্রচেষ্টা ছিল বলেই মেরিন একাডেমির কাজ শুরু হয়। পরে তিনি সংসদ সদস্য নির্বাচিত হলে সক্রিয় প্রচেষ্টায় এই একাডেমির নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।

নগরবাড়ির স্থানীয় বণিক সমিতির নেতা নাজমুল হক মন্টু, ব্যবসায়ী আলম মিয়া এবং যুবলীগ নেতা রফিকুল ইসলাম রফিক বলেন, সাবেক এমপি খন্দকার আরজু পাবনার জনগণকে উন্নয়ন দেখিয়েছেন। দৃশ্যমান উন্নয়নগুলোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং খন্দকার আরজুর প্রশংসা করে এ জেলার জনগণ।

পাবনা-২ আসনের সাবেক সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজু বলেন, জনগণ আমাকে ভালোবাসে বলেই প্রশংসা করে। আওয়ামী লীগ সরকার উন্নয়নের সরকার। উন্নয়নগুলোর প্রশংসার একমাত্র দাবিবার জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


মন্তব্য

সর্বশেষ সংবাদ