স্থায়ী বহিষ্কার সাত কলেজের সেই ৫ শিক্ষার্থীর তালিকা প্রকাশ

স্থায়ী বহিষ্কার সাত কলেজের সেই ৫ শিক্ষার্থীর তালিকা প্রকাশ
  © ফাইল ফটো

একাডেমিক পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ৫ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে ডিজিটাল জালিয়াতি ও অবৈধ পন্থায় ভর্তির অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের আরও ৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত ২৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্তের পর সোমবার (১৫ মার্চ) স্থায়ী বহিষ্কার হওয়া সাত কলেজ শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর।

একই সভায় ভর্তি পরীক্ষায় ডিজিটাল ডিভাইস ব্যবহার করে জালিয়াতি ও অবৈধপন্থা অবলম্বন করে ভর্তি হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষার্থীকেও স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া একই অভিযোগে আরও দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

পড়ুন: প্রশ্ন ফাঁসের অভিযোগে ঢাবির ৭ শিক্ষার্থী স্থায়ী বহিষ্কার

স্থায়ী বহিষ্কার সাত কলেজের ৫ শিক্ষার্থী হলেন- ঢাকা কলেজের অনার্স তৃতীয় বর্ষের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী রবিউল ইসলাম (পরীক্ষা-২০১৮, রােল নং: ৩১১২০৬), একই কলেজ এবং একই বর্ষের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী ওমর ফারুক (পরীক্ষা-২০১৮, রােল নং: ৩২৩৬৭১), বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. আরমান হােসেন (পরীক্ষা-২০১৮, রােল নং: ১০০১৩), একই বর্ষ এবং একই বিভাগের শিক্ষার্থী মুহাম্মদ তৌহিদুজ্জামান (পরীক্ষা-২০১৮, রােল নং: ১০০৭১)।

এছাড়া স্থায়ী বহিষ্কারের তালিকায় আছেন কবি নজরুল সরকারি কলেজের অনার্স চতুর্থ বর্ষের রসায়ন বিভাগের শিক্ষার্থী মাে. মমিরুল পারভেজ (পরীক্ষা-২০১৮, রােল নং: ৬৫৫১৩)।

সাত কলেজের প্রধান সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, একাডেমিক পরীক্ষায় নকল ও নকলের সহায়তার অভিযোগ প্রমাণিত হওয়ায় অধিভুক্ত সাত কলেজের ৫ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। তাছাড়া ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকায় বিশ্ববিদ্যালয়ের আরও সাত শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রাব্বানী বলেন, বহিষ্কৃতদের ব্যাপারে সংশ্লিষ্ট কলেজ এবং বিভাগে জানানো হয়েছে। তালিকা প্রকাশের পর থেকে তারা আর আমাদের ছাত্র নয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ