তিতুমীর কলেজের নতুন উপাধ্যক্ষ অধ্যাপক তালাত সুলতানা

অধ্যাপক তালাত সুলতানা
অধ্যাপক তালাত সুলতানা  © টিডিসি ফটো

সরকারি তিতুমীর কলেজের নতুন উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পেয়েছেন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক তালাত সুলতানা। সদ্য বিদায়ী উপাধ্যক্ষ অধ্যাপক ড. মোসা. আবেদা সুলতানার স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

গতকাল শনিবার অধ্যাপক তালাত সুলতানা তিতুমীর কলেজের উপাধ্যক্ষ হিসাবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে গত বৃহস্পতিবার কলেজের অডিটোরিয়ামে সদ্য বিদায়ী উপাধ্যক্ষ অধ্যাপক ড. মোসা. আবেদা সুলতানার বিদায়ী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

একইসঙ্গে কলেজটি থেকে বিদায় নিয়েছেন হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক আমেনা বেগম। তিনি নতুন দায়িত্ব পেয়েছেন কবি নজরুল সরকারি কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে। এছাড়া কলেজের পদার্থবিজ্ঞানের অধ্যাপক রমা বিজয় সরকারকে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে।

অধ্যাপক তালাত সুলতানা বলেন, তিতুমীর কলেজ আমার কাছে নতুন কিছু নয়। কলেজের পরিবেশ-পরিস্থিতি এবং অবস্থা সবকিছুই আমার পরিচিত। এর আগে আমি যে দায়িত্বে ছিলাম সেটা থেকে এখন এ নতুন দায়িত্ব অবশ্যই অনেক বড়। শিক্ষক-শিক্ষার্থীদের সহায়তায় এ দায়িত্বও ভালোভাবে পালন করতে পারবো।

অধ্যাপক তালাত সুলতানা হোলিক্রস স্কুল হতে মানবিক শাখায় এসএসসি পরীক্ষায় ১৯৮০ সালে ১ম বিভাগ ও শরীরবিদ্যায় লেটার মার্ক পেয়ে উত্তীর্ন হন। হোলিক্রস কলেজ হতে মানবিক শাখায় এইচএসসি পরীক্ষায় ১৯৮২ সালে ১ম বিভাগে ট্যালেন্টপুল বৃত্তি পান।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ১৯৮৫ সালের অনার্স পরীক্ষা ১৯৮৭ সালে অনুষ্ঠিত হয়, সেখানে তিনি ২য় শ্রেনীতে ৩য় স্থান অধিকার করে সাধারন মেধাবৃত্তি অর্জন করেন। ১৯৮৬ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের এমএসএস পরীক্ষা ১৯৮৯ সালে অনুষ্ঠিত হয় ফলাফলের ভিত্তিতে থিসীস গ্রুপে অন্তর্ভূক্ত হয়ে ২য় শ্রেনীতে সাফল্যের সঙ্গে উত্তীর্ন হন।

কর্মজীবনে সুনামের সাথে বেশ কয়েকটি জায়গায় কাজ করেছেন অধ্যাপক তালাত সুলতানা। তিনি সরকারি তিতুমীর কলেজে শ্রেনীকক্ষে পাঠদানের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের বিচারক হওয়া, অংশগ্রহন, ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহন, কখনো সাহিত্য সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক হওয়া, কলেজে যৌন নিপীড়ণ প্রতিরোধ কমিটির সদস্য, বিভিন্ন মানববন্ধন কর্মসুচিতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ