বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে বিরোধিতার প্রতিবাদে ববিতে মানববন্ধন

বরিশাল বিশ্ববিদ্যালয়
প্রতিবাদী মানববন্ধনে শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাস্কর্য নির্মাণ নিয়ে উগ্র মৌলবাদী গোষ্ঠীর ভুল ব্যাখ্যা এবং বঙ্গবন্ধুকে নিয়ে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষার্থীরা।

রবিবার (২২ নভেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবৃত শিক্ষার্থীবৃন্দের ব্যানারে তাঁরা এ মানববন্ধন করেন।

মানববন্ধনে বাংলা বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী আসাদুজ্জামান অ্যানী বলেন, মূর্তি আর ভাস্কর্য এক নয়। মূর্তি হচ্ছে যার উপাসনা করা হয়। আর ভাস্কর্য হচ্ছে কোন ব্যক্তি বা রাষ্ট্রের ঐতিহ্য- ইতিহাসকে স্মরণ করার জন্য তৈরি করা হয়। কিন্তু বাংলাদেশের কিছু মৌলবাদী গোষ্ঠী মূর্তি ও ভাস্কর্যের ভুল ব্যাখ্যা দিয়ে দেশের ধর্মপ্রাণ মানুষকে ভুল বার্তা দিচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এছাড়াও মানববন্ধনে রাজু গাজী, আরিফ শেখ, আরাফাত, রুপম সহ অনেকে বক্তব্য রাখেন। তাঁরা সকলে ধোলাই খালে বঙ্গবন্ধু ভাস্কর্য নিমার্ণ বিরোধীদের তীব্র সমালোচনা করেন। সেই সাথে বঙ্গবন্ধু বাংলায় কোন মৌলবাদী, উগ্রবাদীর ঠাঁই হবে না বলে হুঁশিয়ার করে দেন।

এসময় তাঁরা বরিশাল বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু একটি ভাস্কর্য নির্মাণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণও করেন।

উল্লেখ্য, সাম্প্রতি ধোলাই খালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করেছে ধর্মভিত্তিক কয়েকটি দলের নেতারা। এরপর থেকেই এ নিয়ে পক্ষে-বিপক্ষে তীব্র আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে দেশে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ